SciTech

চিনে আরও ১৮টি সংক্রামক ভাইরাসের হদিশ পেলেন বিজ্ঞানীরা

বিভিন্ন মহল থেকে এটা দাবি করা হচ্ছে যে চিন থেকেই ছড়িয়েছে করোনা। তা সঠিক কিনা তা এখনও প্রমাণিত হয়নি। তবে চিনেই ১৮টি নতুন ভাইরাসের খোঁজ পেলেন বিজ্ঞানীরা।

চিনের একটি ওয়েট মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা। উহান শহরের একটি ওয়েট মার্কেটে বিক্রি হওয়া জন্তুর দেহ থেকেই মানুষের শরীরে এসেছে করোনার জীবাণু। যা একটি বাদুড় বলেই মনে করা হচ্ছে। এমন তত্ত্বই প্রথম করোনার উৎস হিসাবে সামনে এসেছিল। যা এখনও উড়িয়ে দেওয়ার মত অবস্থায় আসেনি। বরং তা সত্যি হতেই পারে বলে মনে করা হচ্ছে।

আমেরিকা বারবার দাবি করে এসেছে যে চিনই বিশ্বকে করোনা দিয়েছে। চিন থেকেই ছড়িয়েছে এই জীবাণু। এই বিতর্কের মাঝেই কিন্তু সেই চিন এবং সেখানকার ভাইরাস সামনে এসে পড়ল।

চিনের একটি ওয়েট মার্কেটে গবেষণারত একদল বিজ্ঞানী বেশ কয়েকটি পশুপাখির মধ্যে নতুন নতুন ভাইরাসের খোঁজ পেয়েছেন।

এই বিজ্ঞানীদের দলে যেমন ছিলেন চিনের বিজ্ঞানী, তেমনই ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। তাঁরা সেখানে মোট ৭১টি ভাইরাসের খোঁজ পেয়েছেন। যার মধ্যে ৪৫টি সেই অর্থে মানুষের জন্য ভয়ংকর না হলেও বাকি ১৮টি নিয়ে চিন্তার কারণ রয়েছে।

বিজ্ঞানীরা মনে করছেন এই ১৮টি ভাইরাস রীতিমত ভয়ংকর। যে কোনও সময় মানুষের দেহে তা সংক্রমিত হতে পারে কোনও প্রাণির থেকে।

প্রসঙ্গত ওয়েট মার্কেটে তাজা ফল, সবজি যেমন পাওয়া যায় তেমনই পাওয়া যায় জীবন্ত সামুদ্রিক খাবার। সামুদ্রিক খাবার বলতে থাকে বিভিন্ন ধরনের মাছ, সমুদ্রের জীব, এমনকি শামুক পর্যন্ত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button