World

এভারেস্ট অভিযান শুরু করল চিন

বিশ্বজুড়ে করোনা উদ্বেগ ছড়িয়ে পড়েছে। হাজার হাজার মানুষের প্রাণ কাড়ছে এই ভাইরাস। লক্ষ লক্ষ মানুষ সংক্রমণের শিকার। অনেক দেশেই চলছে লকডাউন।

বিশ্বজুড়ে করোনা উদ্বেগ ছড়িয়ে পড়েছে। হাজার হাজার মানুষের প্রাণ কাড়ছে এই করোনা ভাইরাস। লক্ষ লক্ষ মানুষ ভাইরাস থেকে সংক্রমণের শিকার। অনেক দেশেই চলছে লকডাউন। যারমধ্যে ভারতও রয়েছে।

এই পরিস্থিতিতে নেপাল সরকার আগেই জানিয়ে দিয়েছিল তারা এ বছর এভারেস্ট অভিযানের অনুমতি দিচ্ছেনা। প্রসঙ্গত এভারেস্ট নেপাল ও চিন সীমান্তে অবস্থিত। ফলে নেপালের দিক থেকেও যেমন এভারেস্ট অভিযান হয়, তেমনই চিনের দিক থেকেও এভারেস্ট অভিযান হয়।

তবে বিদেশি পর্বতারোহীরা চিনের দিক থেকের চেয়ে নেপালের দিক থেকে চড়তেই বেশি উৎসাহ দেখান। ফলে নেপালের দিক থেকে এভারেস্টে চড়ার ধুম বেশি থাকে। এবার সেই সুযোগ নেই। বিশ্ব মহামারি করোনা চিন থেকেই সারা বিশ্বে ছড়িয়েছে।

সেই চিনের দিক থেকে কিন্তু চিন সরকার এভারেস্ট অভিযান শুরু করে দিল। তবে শর্ত একটাই। কোনও বিদেশিকে চিনের দিক থেকে এভারেস্টে তারা চড়তে দেবে না। কেবল চিনের নাগরিক হলেই এই সুযোগ পাবেন পর্বতারোহীরা।

ফলে চিনা পর্বতারোহীরা এভারেস্ট অভিযান শুরু করেছেন। প্রায় ২৪ জন চিনা পর্বতারোহী ইতিমধ্যেই প্রায় ৬ হাজার ফুটের ওপর পৌঁছেও গিয়েছেন। ফলে এবার এভারেস্টের চূড়া ছোঁয়া হয়তো কেবল চিনা পর্বতারোহীদের কপালেই শিকেয় ছিঁড়বে বলে মনে করা হচ্ছে।

এর আগে ১৯৬০ সালেও কেবল চিনা পর্বতারোহীরাই এভারেস্টের চূড়ায় উঠেছিলেন। এবারও সেই ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে। তবে সেবার নেপালের দিকে থেকে কেউ সফল হননি। কিন্তু এবার নেপালের দিক থেকে কেউ উঠছেনই না এভারেস্টে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button