Business

মুগডালের দাম অনেকটা কমাল কেন্দ্র

বাজারে এখন জিনিসপত্রের আগুন দাম। গত ২ বছরে অনেক জিনিসের দামই হুহু করে বেড়েছে। এই নাভিশ্বাস পরিস্থিতিতে এবার মুগডালে কিছুটা রেহাইয়ের রাস্তা খুলল কেন্দ্র।

গত ২ বছরে যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম হুহু করে বেড়েছে তাতে মধ্যবিত্তের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। অনেকেরই ক্ষোভ সরকার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করায় দ্রব্যমূল্যের এমন অবস্থা।

এক্ষেত্রে সাধারণের কাঠগড়ায় কেন্দ্র থেকে রাজ্য, সব সরকারই। কারণ প্রতিদিনের প্রয়োজন মেটাতেই হিমসিম অবস্থায় বহু মানুষ।

এই পরিস্থিতিতে অবশেষে মুগডালের দামে কিছুটা রেহাইয়ের ব্যবস্থা করল কেন্দ্র। কেন্দ্র নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমাতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

উপভোক্তা বিষয়ক দফতর জানাচ্ছে, ভারতে মুগডালের খুচরো বাজারে মূল্য অনেকটাই পড়েছে। ৩.৮৬ শতাংশ পড়েছে মুগডালের বাজার।

মুগডালের দাম ২৮ ফেব্রুয়ারির হিসাবে ১০২ টাকা প্রতি কেজি হয়েছে বলে দাবি করেছে দফতর। তাদের দাবি, গত বছর ২৮ ফেব্রুয়ারি মুগডালের খুচরো বাজারে মূল্য ছিল ১০৬ টাকা কেজি। ফলে গত বছরের তুলনায় এ বছর দাম অনেকটা পড়েছে।

মুগডালের দাম কমার প্রভাব কিন্তু এখনও অনেক বাজারেই দেখা যায়নি। দামে কোনও হেরফের নজরে পড়েনি। সেখানে আগের দামেই বিক্রি হচ্ছে মুগডাল।

এদিকে যোগান ঠিক রাখতে সরকার আগামী ৩১ মার্চ পর্যন্ত ২টি ডালকে ফ্রি রেজিমে আমদানির জন্য ছাড় দিয়েছে। সেগুলি হল অড়হর ডাল এবং গোটা মুগ।

এগুলি আমদানি করতে বাড়তি খরচ বহন করতে হচ্ছে না আমদানিকারকদের। ফলে বাজারে যোগানও থাকছে। আবার দামেও নিয়ন্ত্ৰণ থাকছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.