Business

অব্যবহৃত ক্রেডিট কার্ডের বকেয়া হিসাবে অ্যাকাউন্ট থেকে টাকা নিয়ে নিল ব্যাঙ্ক

একটি ক্রেডিট কার্ডের বিল মেটানোর যুক্তি দেখিয়ে এক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে তাঁকে কিছু না জানিয়েই টাকা তুলে নিল ব্যাঙ্ক। গ্রাহকের দাবি ক্রেডিট কার্ডটা তিনি ব্যবহারই করেননি।

ক্রেডিট কার্ডের জন্য তিনি কোনও আবেদন ব্যাঙ্কের কাছে জানাননি। কার্ডটি যে তিনি চান এমন কোনও সম্মতিপত্র ব্যাঙ্কের কাছে নেই। তাও ব্যাঙ্ক একটি ক্রেডিট কার্ড গ্রাহককে পাঠিয়েছিল।

সেই কার্ড সে সময় ফিরিয়ে না দিয়ে নিয়ে নেন গ্রাহক। তবে তা তিনি ব্যবহার করেননি। এদিকে অব্যবহৃত সেই ক্রেডিট কার্ডের বিল আসে প্রথমে ১৪ হাজার টাকার কিছু বেশি।

বিষয়টি নিয়ে গ্রাহক এইচডিএফসি ব্যাঙ্কের শাখায় হাজির হন। সেখানে ব্যাঙ্ক ম্যানেজার তাঁকে পরামর্শ দেন কার্ডটি যেন তিনি কেটে ফেলেন। সেইমত তাঁর সামনে বসেই কার্ড নষ্ট করেন গ্রাহক।

কিন্তু তাঁর বিল আসা বন্ধ হয়নি। মাঝে তাতে ছেদ পড়লে গ্রাহক ভাবেন সমস্যা থেকে মুক্তি মিলেছে। কিন্তু ২০২১-এ এসে ফের তিনি এক ভয়ংকর অভিযোগ এনেছেন এইচডিএফসি ব্যাঙ্কের বিরুদ্ধে।

গ্রাহকের দাবি তাঁর অ্যাকাউন্ট থেকে ক্রেডিট কার্ডের বিল বাবদ ৫৬ হাজার ৭৬৩ টাকা কেটে নিয়েছে ব্যাঙ্ক। এভাবে তাঁর অ্যাকাউন্ট থেকে তাঁকে কিছু না জানিয়ে টাকা তুলে নেওয়াকে কেন্দ্র করে ব্যাঙ্কের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি।

তাঁর দাবি যে কার্ড তিনি ব্যবহারই করেননি সেই কার্ডের জন্য ব্যাঙ্ক তাঁকে না জানিয়ে এভাবে অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা তুলে নিতে পারেনা। রিজার্ভ ব্যাঙ্কও এতে সম্মতি দেয়না।

ক্রেডিট কার্ডের বিল যদি সত্যিই হয়ে থাকে এবং গ্রাহক তা না মেটান তাহলে তা উদ্ধারের জন্য যে পদ্ধতি আছে ব্যাঙ্ককে তা মেনে চলতে হয়। এভাবে সরাসরি সেভিংস অ্যাকাউন্ট থেকে গ্রাহককে না জানিয়ে টাকা তুলে নেওয়াকে কেন্দ্রে করে বেসরকারি ব্যাঙ্কটি এখন তোপের মুখে পড়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button