Business

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে লাফিয়ে বাড়ছে এলাচ কলার দাম

এলাচ কলা বা ইলাইচি ব্যানানা-র দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যাতে মধ্যবিত্তের মাথায় হাত। যত উৎসবের মরসুম সামনে আসবে ততই চড়বে এই দাম।

টমেটো, কাঁচা লঙ্কা, আদা এবং নানা সবজির দাম বাড়ার আঁচে গত ২ মাস ধরে পুড়ছেন দেশের আমজনতা। তার মধ্যেই এবার এলাচ কলার দাম বাড়তে শুরু করল। এ কলার দাম যেভাবে বাড়তে শুরু করেছে তাতে সাধারণের ধরাছোঁয়ার বাইরে যেতে বসেছে।

ব্যবসায়ীরা যা পূর্বাভাস দিচ্ছেন তাতে আরও ঘাম ছুটছে সকলের। এলাচ কলা ব্যবসায়ীদের মতে, এলাচ কলার দাম কমার তেমন কোনও আশা নেই। বরং দাম আরও বাড়বে। সেপ্টেম্বরের শেষ পর্যন্ত তো দাম বাড়তেই থাকবে।

এলাচ কলা বিশেষ ধরনের কলা। অনেকটা কাঁঠালি কলার মতই। আকারে ছোট হয় এই কলা। এলাচ কলা নাম হলেও এর সঙ্গে এলাচের কোনও সম্পর্ক নেই। স্বাদও এলাচের মত এমনটা ভাবার কোনও কারণ নেই। সাধারণ কলার মতই স্বাদ।

তবে এগুলি কাঁচা অবস্থায় যখন সবুজ থাকে আর আকারে ছোট হয়, তখন তার সঙ্গে হয়তো সাদৃশ্যের জন্য তাদের এলাচ কলা বলা হয়। দক্ষিণ ভারতে বিশেষত কর্ণাটকে এই কলার বিপুল চাহিদা।


দক্ষিণে এই কলার নাম ইলাক্কি ব্যানানা। ইলাক্কি অর্থাৎ এলাচ। আবার লাগোয়া বিহারেও এই কলা যথেষ্ট বিক্রি হয়। বিহারে এর নাম চিনিয়া। চিনিয়া নামের কারণ এগুলির ছোট আকার। বাংলাতেও এই কলা পাওয়া যায়।

দক্ষিণ ভারতে অগাস্টের শেষে ওনাম উৎসব রয়েছে। এছাড়া সেখানে শ্রাবণ মাসের একাধিক উৎসব পরপর লাইন দিয়ে পালিত হতে চলেছে। তাই এই উৎসবের মুহুর্তে এই কলার দাম হুহু করে বাড়ছে।

এই কলা পুজোতেও কাজে লাগে। আবার নানারকম মিষ্টি তৈরি করতেও কাজে লাগে। কেজি প্রতি এই এলাচ কলার দাম ১০০ টাকা পার করে গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button