Business

এবার ধরাছোঁয়ার বাইরে চলে গেল টমেটোর দাম

টমেটোর দাম আকাশছোঁয়া তো ছিলই। অনেক বাজারে তা ১৫০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছিল। কিন্তু এবার সেই টমেটোই ধরাছোঁয়ার বাইরে চলে গেল।

টমেটো আর আদার দাম বৃদ্ধি দিয়েই আনাজের জগতে মূল্যবৃদ্ধি শুরু হয়েছিল। তারপর একে একে সব আনাজের দামই চড়তে শুরু করে। বেগুন থেকে শুরু করে বরবটি, উচ্ছে থেকে শুরু করে লঙ্কা। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে আনাজের দাম।

টমেটোর দাম বাড়তে বাড়তে ১৫০ টাকা কেজিতেও অনেক বাজারে বিক্রি হচ্ছিল। কিন্তু সেসবকে অতীত করে এক রেকর্ড উচ্চতা ছুঁয়ে ফেলল টমেটোর দাম।

টমেটো একটি রাজ্যে এখন ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গঙ্গোত্রী ধামে এখন টমেটো বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে। যদিও উত্তরকাশীতে তুলনায় দাম কিছুটা হলেও কম। সেখানে টমেটো বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।

টমেটো কিন্তু সারা দেশেই রান্নাঘরের এক অতি আবশ্যিক আনাজ। কিন্তু তার দাম এমন আকাশছোঁয়া হওয়ায় অনেক পরিবারই টমেটো খাওয়া ছেড়ে দিয়েছে।


বিক্রেতারা অতিরিক্ত গরম আর তারপর আচমকা বেশি বৃষ্টি হওয়াকে টমেটোর দাম বৃদ্ধির কারণ হিসাবে দেখাচ্ছেন। তাঁদের মতে, যেখানে টমেটোর ফলন খুব ভাল হয় সেসব জায়গা এবার তাপপ্রবাহের কবলে পড়েছিল। ফলে উৎপাদন প্রভাবিত হয়েছে।

আবার অনেক জায়গায় অতিবৃষ্টি শুরু হওয়ায় টমেটো পরিবহণ ধাক্কা খাচ্ছে। ফলে আরও দাম বাড়ছে। টমেটো তো শুধু নয়, এখন বাজারে যে আনাজই কিনতে যাওয়া হোক তার দাম অস্বাভাবিক চড়া। লঙ্কা তো অনেকদিনই হাতের বাইরে চলে গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button