Feature

দেশের ব্যাঘ্র রাজধানী কোন শহরকে বলা হয়, নাম শুনে অবাক হতে পারেন

দেশের ব্যাঘ্র রাজধানী বলা হয় এই শহরকে। আবার এই শহরের অন্য পরিচিতিও রয়েছে। অন্য নামও রয়েছে। শহরের নামটা কিছুটা অবাকও করতে পারে।

ভারতের ব্যাঘ্র রাজধানী কোন শহর? কি মনে হয় সুন্দরবন? সুন্দরবন কিন্তু একেবারেই নয়। এখানে মনে হতে পারে যে ভারতের সবচেয়ে বেশি বাঘ যেখানে পাওয়া যায়। অর্থাৎ মধ্যপ্রদেশের কোনও জায়গা। কিন্তু তাও নয়। হিমালয়ের কোলে যেখানে অভয়ারণ্য রয়েছে সেখানেও নয়। তাহলে কোথায়?

একটু অবাক করা শোনালেও নাগপুর শহরকে বলা হয় ভারতের টাইগার ক্যাপিটাল বা ভারতের ব্যাঘ্র রাজধানী। যদিও কমলালেবুর শহর নাগপুরের এই তকমা পাওয়ার কারণ রয়েছে।

নাগপুর ৬ খানা ব্যাঘ্র অভয়ারণ্যকে যুক্ত করছে। যা তার চারধারে ছড়িয়ে রয়েছে। এরমধ্যে রয়েছে টাডোবা আন্ধেরি টাইগার রিজার্ভ যা মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলায় অবস্থিত, নাগজিরা নাভেগাঁও টাইগার রিজার্ভ যা মহারাষ্ট্রের গোন্ডিয়া জেলায় অবস্থিত, মেলঘাট টাইগার রিজার্ভ যা মহারাষ্ট্রের অমরাবতীতে অবস্থিত, বোর টাইগার রিজার্ভ যা মহারাষ্ট্রের মানোলিতে অবস্থিত, উমরেদ কারহান্ডলা ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি যা মহারাষ্ট্রের খাক্সি এলাকায় অবস্থিত আর এখানকার টাইগার রিজার্ভ বিখ্যাত।

এছাড়া পেঞ্চ ন্যাশনাল পার্ককেও এদের সঙ্গে জুড়েছে নাগপুর। যদিও পেঞ্চ ন্যাশনাল পার্ক মধ্যপ্রদেশে, তবে তা মধ্যপ্রদেশের দক্ষিণাংশে অবস্থিত এবং তার একটা অংশ মহারাষ্ট্রে ঢুকে এসেছে।


বাঘদের এতগুলি নিশ্চিন্ত আস্তানাকে এক সুতোয় জুড়ে দিয়েছে নাগপুর শহর। যার আশপাশের বিস্তীর্ণ জঙ্গল বহু পর্যটককে আকর্ষিত করে। ফলে নাগপুর শুধু দেশের কমলা শহরই নয়, দেশের ব্যাঘ্র রাজধানীও বটে।

Show Full Article

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button