Feature

দেশের সবচেয়ে বেশি জেলা ও সবচেয়ে কম জেলার ২ রাজ্যের নাম জানেন

দেশে যতগুলি রাজ্য রয়েছে তার পেটে রয়েছে অনেকগুলি করে জেলা। এরমধ্যে সবচেয়ে বেশি সংখ্যক জেলার রাজ্য ও সবচেয়ে কম জেলার রাজ্য কোন ২টি জানেন নাকি।

ভারতে এখন ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। প্রতিটি রাজ্যই তার সম্পূর্ণ রূপ পেয়েছে বেশ কয়েকটি জেলা একত্র করে। পশ্চিমবঙ্গের যেমন জেলার সংখ্যা ২৩টি। এমনভাবেই ভারতের বিভিন্ন রাজ্যের জেলার সংখ্যা বিভিন্ন।

এরমধ্যে সবচেয়ে বেশি সংখ্যক জেলা রয়েছে উত্তরপ্রদেশের। উত্তরপ্রদেশে জেলার সংখ্যা ৭৫টি। উত্তরপ্রদেশের জেলার সংখ্যার পাশে আর কোনও রাজ্যই আসতে পারেনা।

উত্তরপ্রদেশের পরই দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। যার মোট জেলার সংখ্যা ৫২টি। তবে উত্তরপ্রদেশের ধারেকাছেও জেলার সংখ্যায় ঘেঁষতে পারেনি অন্য কোনও রাজ্য।

একদিকে যখন উত্তরপ্রদেশের জেলার সংখ্যা অবাক করতে পারে। ঠিক তেমনই আবার সবচেয়ে কম জেলার রাজ্যও অবাক করতে পারে অনেককে।


সবচেয়ে কম জেলার সংখ্যার রাজ্যে রয়েছে ২টি মাত্র জেলা। তবে এই রাজ্যের সৌন্দর্য গোটা দেশের তো বটেই, এমনকি বিশ্বের মানুষকে এখানে টেনে আনে। ছুটি কাটানোর আদর্শ এক গন্তব্য বহুদিন ধরে হয়ে রয়েছে এই রাজ্য।

কার্যত এই রাজ্যের অর্থনীতির একটা বড় অংশ টেনে নিয়ে যায় পর্যটন থেকে রোজগার। রাজ্যটি হল গোয়া। আর আরবসাগরের ধারের এই অপরূপ রাজ্যের মোট জেলার সংখ্যা ২টি। যার একটি হল উত্তর গোয়া এবং দ্বিতীয়টি দক্ষিণ গোয়া।

ভারতের ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে অবশ্য ১টি করে জেলা রয়েছে। তবে সেই ২টিই কেন্দ্রশাসিত। একটি চণ্ডীগড় এবং অপরটি লাক্ষাদ্বীপ।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button