Feature

দেশের সবচেয়ে লম্বা রাস্তা কোনটি, যে রাস্তায় দেখা মিলবে প্রকৃতির সব রূপের

পথ এখানে যেন শেষ হয়না। কালো পিচ ঢালা রাস্তা এগিয়েই চলেছে। এটাই দেশের সবচেয়ে লম্বা রাস্তা। যা ধরে হাঁটা মানে প্রকৃতিকে নানা রূপে পাওয়া।

দেশজুড়ে ছড়িয়ে আছে বহু রাস্তা। যা যুক্ত করেছে বিভিন্ন শহর, গ্রামকে। যুক্ত করেছে কৃষি ও শিল্পকে। এই সড়কই পরিবহণের অন্যতম মাধ্যম। গোটা দেশে ছড়িয়ে আছে ৫৯৯টি জাতীয় সড়ক।

জাতীয় সড়কগুলির সুদীর্ঘ পথে পড়ে নানা শহর, নানা কৃষি প্রধান অঞ্চল, নানা শিল্পাঞ্চল। আবার এর পাশাপাশি পড়ে পাহাড়ি এলাকা, সমুদ্রের ধার, জঙ্গলের পথ।

ভারতে জালের মত ছড়িয়ে থাকা এই জাতীয় সড়কগুলি যোগাযোগকে সুগম করেছে। দেশের সবচেয়ে লম্বা জাতীয় সড়কটি আবার মানুষকে বরফের দেশ থেকে পৌঁছে দিচ্ছে সমুদ্রের ত্রিবেণী সঙ্গমে।

আগে এই জাতীয় সড়কের নম্বর ছিল ন্যাশনাল হাইওয়ে ৭। যা এখন বদলে হয়েছে ন্যাশনাল হাইওয়ে ৪৪। জম্মু কাশ্মীরের শ্রীনগর থেকে যাত্রা শুরু করে এই কালো পিচ ঢালা রাস্তা ১১টি রাজ্য পার করে অবশেষে গিয়ে পৌঁছচ্ছে দেশের দক্ষিণপ্রান্তের শেষ বিন্দু কন্যাকুমারীতে।


শ্রীনগর থেকে এই জাতীয় সড়ক ধরে যাত্রা শুরু করলে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ু রাজ্যের মধ্যে দিয়ে যেতে হবে সকলকে।

মোট পথ ৪ হাজার ১১২ কিলোমিটার। যে পথে পড়বে জম্মু, লুধিয়ানা, পাঠানকোট, পানিপথ, দিল্লি, আগ্রা, গোয়ালিয়র, নাগপুর, হায়দরাবাদ, বেঙ্গালুরু, কুর্নুল, সালেম, মাদুরাই সহ অনেক পরিচিত শহর। ভারতের উত্তরকে দক্ষিণের সঙ্গে জুড়ে দিয়েছে এই লম্বা রাস্তা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button