Feature

এ শহরকে ৭টি দ্বীপের শহর বলা হয়, নাম শুনে অনেকেই অবাক হবেন

দেশের এই শহরকে বলা হয় ৭টি দ্বীপের শহর। ৭টি দ্বীপ নিয়েই তৈরি হয়েছে এ শহর। তবে শহরটার নাম শুনলে অনেকেই অবাক হতে পারেন।

শহরটার নাম শুনে অনেকেই অবাক হবেন। অবিশ্বাস্য মুখ করে চেয়ে থাকতে পারেন। এ শহর তো সকলের চেনা শহর। তা ৭টি দ্বীপের শহর নামেও খ্যাত? দেশের অন্যতম প্রধান এ শহর কিন্তু ৭টি দ্বীপ যুক্ত হয়ে তৈরি হয়েছে। যা এখন দেশের অন্যতম বাণিজ্যকেন্দ্র।

যেখানে রয়েছে বিশ্বমানের বন্দর। রয়েছে উন্নত জীবনযাত্রা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রচুর অর্থ উপার্জনের হাতছানি রয়েছে এই মায়াবী শহরে।

কথায় বলে এ শহর নাকি ঘুমোতে জানেনা। ছুটে চলা জীবন আর রেলপথকে আমজনতার একমাত্র ভরসা করে এ শহর সারাক্ষণ ছুটে চলে। এবার আসা যাক এই ৭টি দ্বীপের নামে। যা শুনলে শহরটির নাম বুঝতে আর কারও অসুবিধা হওয়ার কথা নয়।

যে ৭টি দ্বীপ নিয়ে এ শহর তৈরি হয়েছে সেগুলি হল ওল্ড ওমেনস আইল্যান্ড, মাহিম, মাজেগাঁও, পারেল, ওরলি, কোলাবা এবং আইল অফ বম্বে।


এই ৭টি দ্বীপের সমাহারেই জন্ম নিয়েছে ভারতের অন্যতম প্রধান শহর মুম্বই। যাকে অনেকেই মায়ানগরী বলে ডাকেন। ব্রিটিশরা আসার আগে পর্যন্ত এখানে ৭টি দ্বীপ আলাদাই ছিল।

তাদের জুড়ে এ শহর এক অন্য চেহারা পেতে শুরু করে ব্রিটিশ আমলে। এখন মুম্বইতে বসবাস করা বহু মানুষ ভুলতে বসেছেন এ শহরের আরেক নাম সপ্তদ্বীপের শহর। যা দেশের সর্ববৃহৎ সিনেমা শিল্পের জন্যও বিখ্যাত।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button