Feature

জলের পর দ্বিতীয় যে পানীয় বিশ্বে সবচেয়ে বেশি পান করা হয়

পানীয় হিসাবে বিশ্বে সবচেয়ে বেশি পান করা হয় জল। কিন্তু জলের পরই কোন পানীয় আছে যা বিশ্বে সবচেয়ে বেশি পান করা হয়। উত্তরটা অনেকেরই অজানা।

জলই জীবন। জল ছাড়া মানুষ বাঁচতে পারেনা। তাই জল পান তো সব মানুষকেই করতে হয়। জল তাই বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত পানীয়। এ নিয়ে কোনও প্রশ্নের অবকাশ নেই। কিন্তু জলের পরই বিশ্বজুড়ে সবচেয়ে বেশি কোন পানীয় মানুষ পান করে থাকেন সেটা বেশ চমকপ্রদ।

জানেন সকলেই। কিন্তু উত্তরটা দেওয়ার সময় অনেকেই নিশ্চিত হয়ে বলতে পারবেননা। অথচ এ পানীয়ের সঙ্গে প্রায় প্রাত্যহিক পরিচয় হয় মানুষের।

মানব জীবনের সঙ্গে জড়িয়ে আছে এ পানীয়ের নাম। যা কেবল তেষ্টা মেটায় না, সেই সঙ্গে ক্লান্তিও দূর করে। মানুষকে নতুন করে কাজের প্রেরণা দেয়।

ভারতের মত দেশে তো রাস্তায় বার হলে এ পানীয়ের দেখা মেলা খুব কঠিন নয়। কার্যত সারাদিনটায় এ পানীয় একাধিকবারও মানুষের মন ভাল করে পৌঁছে যায় পাকস্থলীতে।


অনেকেই হয়তো আন্দাজটা এবার করতে পারছেন। পানীয়টি হল চা। চা এমন এক পানীয় যা বিশ্বে জল পানের পর সবচেয়ে বেশি পান করে থাকেন মানুষ।

ভারতে যেহেতু চা উৎপাদন যথেষ্ট, তাই ভারতে চায়ের চল খুব বেশি। ভারত বিশ্বের বিভিন্ন দেশের চায়ের চাহিদাও মিটিয়ে চলেছে বছরের পর বছর।

দার্জিলিং বা অসম চায়ের কথা পৃথিবী বিখ্যাত। চা-ই হল বিশ্বের দ্বিতীয় পানীয় যা জলের পর সবচেয়ে বেশি ব্যবহার হয় মানুষের তেষ্টা নিবারণের জন্য।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button