Sports

প্রয়াত বলবীর সিং, দেশ হারাল তার উজ্জ্বলতম হকি তারকাকে

প্রয়াত কিংবদন্তী হকি তারকা বলবীর সিং সিনিয়র। ভারতীয় হকির এমন এক অসামান্য প্রতিভাকে হারানো দেশের ক্রীড়া জগতের জন্য বড় ক্ষতি।

চণ্ডীগড় : ভারতের হয়ে ৩টি অলিম্পিক সোনা রয়েছে তাঁর ঝুলিতে। ভারতের হকির স্বর্ণযুগের তিনি ছিলেন অন্যতম তারকা। যাঁকে ছাড়া ভারতীয় হকি দল ভাবাই যেত না। সেই বলবীর সিং হকির স্টিক হাতে অপ্রতিরোধ্য হলেও জীবন যুদ্ধে অবশেষে হার মানলেন। ৯৬ বছর বয়সে মৃত্যু হল ভারতীয় ক্রীড়া জগতের এই মহান তারকার। গত ১৫ দিন ধরে সংকটজনক অবস্থায় ভর্তি ছিলেন চণ্ডীগড়ের একটি বেসরকারি হাসপাতালে। অবশেষে সোমবার সকাল সাড়ে ৬টায় তাঁর মৃত্যু হয়। সেমি কোমাটোজ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

গত বছর ব্রঙ্কিয়াল নিউমোনিয়া নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১০০ দিন হাসপাতালে কাটাতে হয় তাঁকে। চিকিৎসকদের আপ্রাণ লড়াইয়ের শেষে সেই লড়াইটাও জিতে নেন বলবীর সিং সিনিয়র। বাড়ি ফেরেন সুস্থ হয়ে। অবশেষে ৯৬-তে চলে গেলেন ভারতীয় হকির এই কিংবদন্তী। ১৯৪৮ লন্ডন অলিম্পিকস, ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকস, ১৯৫৬ মেলবোর্ন অলিম্পিকস। এই ৩ অলিম্পিক গেমসেই ভারতীয় হকি দলের অন্যতম সদস্য ছিলেন বলবীর সিং। এই ৩টি অলিম্পিকস থেকেই ভারত সোনা জিতে আনে।

হেলসিঙ্কি অলিম্পিকসে করা তাঁর রেকর্ড এখনও অক্ষুণ্ণ রয়ে গেছে। এখনও পর্যন্ত পুরুষদের হকিতে অলিম্পিকস ফাইনালে কেউ তাঁর গোলের রেকর্ডকে ছাপিয়ে যেতে পারেননি। বলবীর সিং হেলসিঙ্কি অলিম্পিকসের ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৫ গোল করেন। ভারত ওই ম্যাচ জেতে ৬-১ ব্যবধানে। যার ৫টি গোলই করেন বলবীর সিং। ১৯৫৭ সালে বলবীর সিং সিনিয়রকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ভারত সরকার।

বলবীর সিংয়ের মৃত্যুতে এদিন গভীর শোক ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া ক্রীড়া ব্যক্তিত্বেরা অনেকেই শোক প্রকাশ করেছেন। হকি তো বটেই, অন্য প্রায় সব ক্রীড়ার সঙ্গে যুক্ত তারকারাই বলবীর সিং সিনিয়রের মৃত্যুতে শোক ব্যক্ত করেছেন। ভারতীয় ক্রীডা়জগতের উজ্জ্বলতম তারকার প্রয়াণে ভারতীয় হকিতে এক বড় শূন্যস্থান তৈরি করে দিল। শেষ হল এক অধ্যায়ের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button