SciTech

অচেনা জায়গায় এই জ্যাকেট পরে বার হলে হারিয়ে যাওয়ার ভয় নেই

অচেনা জায়গায় অনেক সময়ই হারিয়ে যাওয়ার ভয় থাকে। অচেনা জায়গায় তাই সন্তর্পণে থাকেন মানুষজন। কিন্তু একটা জ্যাকেট গায়ে চড়ালে আর হারিয়ে যাওয়ার ভয় নেই।

চেনা জায়গায় চিন্তা নেই। কিন্তু অচেনা জায়গায় বেশি দূরে চলে গেলে রাস্তা চেনার চিন্তা থাকে। তাছাড়া গন্তব্যে যাওয়ার জায়গায় ভুল পথে চলে যাওয়ার ভয়ও থাকে।

তবে একটা জ্যাকেট গায়ে দিয়ে বার হলে সেই ভয় আর থাকেনা। এমনই চতুর এই জ্যাকেট। যে স্মার্ট জ্যাকেট তৈরি করেছে সিডনির একটি সংস্থা।

সংস্থা জ্যাকেটের মধ্যে সন্তর্পণে একটি জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম ঢুকিয়ে দিয়েছে। যার সঙ্গে একটি স্মার্টফোনের সংযোগের ব্যবস্থাও করা হয়েছে।

জ্যাকেট দেখে বোঝার উপায় নেই যে সেটির মধ্যে এমনভাবে কোনও যন্ত্র লাগানো রয়েছে। জ্যাকেট দেখতে যেমন আর পাঁচটা জ্যাকেটের মতই লাগে, তেমন যিনি পরছেন তাঁরও এই যন্ত্রের জন্য কোনও সমস্যা হয়না।

ওই ব্যক্তি জ্যাকেট পরে কোথায় যাচ্ছেন তা স্মার্ট ফোনে দেখা যাবে। যা দিয়ে তিনি সঠিক রাস্তায় এগোতে পারবেন। ভুল রাস্তায় গেলে তা পরিবর্তন করে সঠিক রাস্তায় চলে আসতে পারবেন। তাও অচেনা কারও সাহায্য ছাড়াই।

জ্যাকেটে একটি এলইডি লাইটও থাকে। কোনও বাঁক আসার হলে সেটি জ্বলে ওঠে। জ্যাকেটটির নাম দেওয়া হয়েছে ন্যাভিগেটর জ্যাকেট।

আধুনিক জীবনে যন্ত্রের সুবিধা ভোগ করে এমন একটি স্মার্ট জ্যাকেট কিন্তু কাউকে অচেনা বিদেশ বিভূঁইয়ে হারিয়ে যেতে দেবেনা। এটা অবশ্যই একটা বড় পাওনা।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button