National

অমরনাথ যাত্রার দিন ঘোষণা হল, যেতে চাইলে আগেই সারতে হবে এই কাজগুলি

অমরনাথ যাত্রার দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। যাঁরা এবার অমরনাথ দর্শনে যেতে চান তাঁদের কিন্তু অনেক আগেই সেরে ফেলতে হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ।

ভারতের অন্যতম তীর্থক্ষেত্র অমরনাথ। তুষার লিঙ্গ অমরনাথ দর্শন করার জন্য প্রতিবছরই মানুষের ঢল নামে। তবে এই তীর্থক্ষেত্রে চাইলেই রওনা দেওয়া যায়না। যেতে গেলে তার অনেক আগে থেকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ করে রাখতে হয়।

এবার অমরনাথ যাত্রা শুরু হবে ১ জুলাই থেকে। যা শেষ হবে ৩১ অগাস্ট। এই দিনক্ষণ ঘোষণা করেছেন জম্মু কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা। এই ৬২ দিনের যাত্রায় বহু পুণ্যার্থী অংশ নিতে চান।

তবে সেই তালিকায় যদি নাম জুড়ে দিতে হয় এবং ১ জুলাই বা তারপর থেকে ৩১ অগাস্টের মধ্যে অমরনাথ লিঙ্গ দর্শনে পৌঁছতে হয় তাহলে তারজন্য নিজের নাম নথিভুক্ত করাতে হবে নির্দিষ্ট জায়গায়। এই রেজিস্ট্রেশনের কাজ বা নাম নথিভুক্তিকরণের কাজ শুরু হচ্ছে আগামী ১৭ এপ্রিল থেকে।

১৭ এপ্রিল থেকে অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্তিকরণ অফলাইনে এবং অনলাইনে, ২ ভাবেই সম্ভব। তাই সে কাজ আগেই সেরে রাখতে হবে। যাতে অমরনাথ যাত্রা শুরুর পর যেতে কোনও সমস্যা না হয়।


এবারও ২টি রুট ধরে অমরনাথের পথে যাত্রা শুরু করতে পারবেন পুণ্যার্থীরা। একটি অনন্তনাগ জেলার পহেলগাম থেকে এবং অন্যটি গান্ডেরবল জেলার বালতাল থেকে।

Amarnath Temple
অমরনাথ যাত্রা, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

উপ-রাজ্যপাল মনোজ সিনহা জানিয়েছেন, নাম নথিভুক্ত করা পুণ্যার্থীদের অমরনাথ যাত্রার সময় যাবতীয় সুযোগ সুবিধার দিকে নজর রাখবে প্রশাসন। তাঁদের শারীরিক কোনও সমস্যা হলে ব্যবস্থা নেওয়া থেকে শুরু করে যোগাযোগ ব্যবস্থা ঠিক রাখতে টেলিকম পরিষেবাকে শক্তিশালী করা, সবই নজর রাখা হচ্ছে।

এছাড়া পুণ্যার্থীরা যাতে থাকার জায়গা থেকে পানীয় জল, বিদ্যুৎ পরিষেবা সব পান সেটাও দেখা হচ্ছে। সকলের সুরক্ষার দিকেও কড়া নজর থাকবে প্রশাসনের।

অন্যদিকে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড এবারও অমরনাথ যাত্রা অ্যাপের মাধ্যমে বিশ্বজুড়ে আরতি দেখানো এবং অমরনাথের পথের আবহাওয়া পরিস্থিতি এবং বিভিন্ন পরিষেবা সম্বন্ধে যাবতীয় তথ্য দিতে থাকবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button