Kolkata

নতুন নিম্নচাপ, নতুন করে বৃষ্টি শুরু, কী পূর্বাভাস

একটি নিম্নচাপের জেরে গত সপ্তাহে ভাল বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। এবার নতুন তৈরি একটি নিম্নচাপের হাত ধরে আবার শুরু হল বৃষ্টি।

কলকাতা : একটি নিম্নচাপ সবে কেটেছিল। তার জেরে গত সপ্তাহে ভালই বৃষ্টি পেয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। উত্তর বঙ্গোপসাগরে তৈরি সেই নিম্নচাপ পরে পশ্চিম দিকে সরে যায়। তারপর ফের একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে বলে তখনই জানিয়েছিল আবহাওয়া দফতর। হলও তাই। নতুন করে একটি নিম্নচাপ তৈরি হল উত্তর বঙ্গোপসাগরে। যার জেরে টানা ৪ দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

পরপর ২ সপ্তাহে ২টি নিম্নচাপের জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গ টানা বৃষ্টি পেতে চলেছে। সোমবার বেলা থেকেই আকাশের মুখ ভার। আকাশে আগেও সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে মেঘ ছিল। এবার নিম্নচাপের হাত ধরে সোমবার বেলা থেকে আকাশ কালো হয়ে আসে অনেক জায়গায়। বৃষ্টিও নামে। এই বৃষ্টি মঙ্গলবার আরও বাড়বে বলে পূর্বাভাস। বুধবারও প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবারও বৃষ্টি হয়ে এই বৃষ্টি থামার কথা।

নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। ক্রমে বৃষ্টি পশ্চিমের জেলাগুলির দিকে সরে যাবে। এদিকে উপকূলবর্তী এলাকায় সবচেয়ে বেশি বৃষ্টির সতর্কতা রয়েছে। মৎস্যজীবীদেরও সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে। এদিকে কলকাতা সহ বিভিন্ন জেলাতেও ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস।

এ বছর গ্রীষ্ম কালে বৃষ্টি হয়েছে যথেষ্ট। কিন্তু বর্ষার ২ মাসে কলকাতা বা আশপাশের জেলাগুলি পর্যাপ্ত বৃষ্টি পায়নি। যা কিন্তু এবার পুষিয়ে যাচ্ছে। পরপর ২টি নিম্নচাপের হাত ধরে যে বৃষ্টি ঘাটতি ছিল তা অনেকটাই পূরণ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। সেদিক থেকে এই নিম্নচাপ ২টি উপকারই করেছে। তবে টানা ২ সপ্তাহ জুড়ে বৃষ্টি হলে সাধারণ মানুষের সমস্যা বাড়ে। গত সপ্তাহে ২ দিন টানা লকডাউন থাকায় সমস্যা কম হয়েছিল। কিন্তু সোমবার থেকে সব অফিস, কর্মস্থান, দোকানপসার খোলা। ফলে মানুষের সমস্যা বৃষ্টি হলে বাড়বে এটা বলাই বাহুল্য।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button