Kolkata

মোকা সরতেই বৃষ্টির পরিবেশ তৈরি, কোথায় কবে বৃষ্টির মিলল পূর্বাভাস

মোকার প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হয়েছিল। সেই মোকা সরতেই বদলে গেল আবহাওয়া। চলতি সপ্তাহে কোথায় কবে বৃষ্টি মিলল পূর্বাভাস।

অতি শক্তিশালী ঘূর্ণিঝড় মোকা ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টার ওপর গতি নিয়ে আছড়ে পড়েছে বাংলাদেশ ও মায়ানমারে। বঙ্গোপসাগরে তা যতদিন ছিল ততদিন দক্ষিণবঙ্গে গরম লাগামছাড়া অবস্থায় পৌঁছে গিয়েছিল।

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহ হয়েছে। গরমে নাজেহাল হতে হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিকে। সেই পরিস্থিতি বদলে গেল মোকা স্থলভাগে আছড়ে পড়তে।

মোকা সরতেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করে বৃষ্টির পরিবেশ তৈরি করেছে। ফলে চলতি সপ্তাহে ভাল বৃষ্টি পেতে চলেছে দক্ষিণের জেলাগুলি। উত্তরবঙ্গেও চলতি সপ্তাহে ভাল বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবার থেকে শহর ভিজতে পারে। যা টানা শনিবার পর্যন্ত চলবে। এরমধ্যেই অবশ্য মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ হতে পারে।


বুধবার পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পূর্বাভাস আছে। বাকি জেলাগুলিতে কিন্তু আবহাওয়া বৃষ্টিমুখরই থাকবে। এমনকি যেসব জেলায় মঙ্গল বা বুধবার তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে, সেখানেও বৃহস্পতিবার থেকে বদলে যাবে আবহাওয়া। সেখানেও বৃষ্টি নামবে।

এমনই পূর্বাভাস মিলেছে। ফলে জ্যৈষ্ঠের শুরুতে ভাল বৃষ্টির পরিস্থিতি সৃষ্টি হয়েছে বাংলা জুড়েই। যা গরমে নাজেহাল প্রাত্যহিক জীবনে শান্তির বারিধারা হয়েই ঝরে পড়বে।

মোকা সরতে বাংলা জুড়েই বৃষ্টির যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা গরমটাও অনেকটা কমিয়ে দেবে। ফলে সহনশীল আবহাওয়া স্বস্তি দেবে মানুষজনকে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button