Kolkata

উধাও শীত ফিরবে কবে, জানাল হাওয়া অফিস, ৪ জেলায় বৃষ্টির সম্ভাবনা

বড়দিনে কনকনে ঠান্ডা থাকবে, চুটিয়ে শীত উপভোগ করা যাবে, এমনটাই সকলের কাম্য। কিন্তু শীতই উধাও হয়ে গেছে। কবে ফের সে ফিরবে, ইঙ্গিত দিল আবহাওয়া দফতর।

শীত এবার সেভাবে পড়ল কই! সকলের মুখে এই একটাই কথা শোনা যাচ্ছে। পৌষের অনেকগুলো দিন অতিবাহিত। পশ্চিমবঙ্গে শীতের দাপটটা পৌষেই সবচেয়ে বেশি অনুভূত হয়। ওই কিছুদিনের শীতই সারা বছরের প্রাপ্তি। এবার সেটুকু শীতেরও দেখা নেই। কেন এমন অবস্থা?

আবহাওয়া দফতর জানাচ্ছে বঙ্গোপসাগরে গভীর একটি নিম্নচাপ ক্রমশ শ্রীলঙ্কার দিকে সরছে। উত্তর ভারতে পশ্চিমী ঝঞ্ঝার দাপট রয়েছে। সব মিলিয়ে এ রাজ্যে শীত উধাও হয়েছে।

মানুষ দিব্যি উত্তরের জানালা খুলে বসে আছেন। আলতো করেও ঠান্ডা বাতাস শরীর ছুঁয়ে যাচ্ছেনা। তবে পরিস্থিতি ফের বদলাবে বলেই পূর্বাভাস। শীত ফিরবে। তবে বুধবারের আগে নয়। বুধবার পর্যন্ত এমনই এক অকাল গরম পরিস্থিতি বজায় থাকবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস যে পশ্চিমবঙ্গের ৪ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ে টানা ৩০ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি কালিম্পং, মালদা ও দক্ষিণ দিনাজপুরে মঙ্গল ও বুধবার বৃষ্টির সম্ভাবনা প্রবল। বাকি কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।


এখন বৃহস্পতিবার থেকে ঠান্ডা পড়ে কিনা সেই আশায় দিন গুনছেন সকলে। এদিকে পশ্চিমবঙ্গে যখন ঠান্ডা উধাও হয়েছে, তখন উত্তর ভারতজুড়ে শীতের কামড় ক্রমশ বাড়ছে।

দিল্লিতে তরতর করে পারদ পতন হচ্ছে। পারদ পতন অব্যাহত উত্তর ভারত জুড়েই। কুয়াশার দাপটও ক্রমশ বাড়ছে উত্তর ভারতে। যা অনেক ট্রেনকে সময়ে গন্তব্যে পৌঁছতে দিচ্ছেনা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button