Kolkata

পশ্চিমী ঝঞ্ঝার দাপটে কোথায় কেমন বৃষ্টি হবে, ইঙ্গিত দিল হাওয়া অফিস

রাজ্যে বৃষ্টি বর্ষা পার করেও পিছু ছাড়ছে না। শীতকালে দফায় দফায় বৃষ্টি হয়েছে এবং হচ্ছে। কোথায় কেমন বৃষ্টি হবে তার ইঙ্গিত দিল আবহাওয়া দফতর।

পশ্চিমী ঝঞ্ঝার দাপটে পশ্চিমবঙ্গের আকাশ মাঝে মাঝেই মেঘে ছেয়ে যাচ্ছে। এবার আবহাওয়া দফতর জানিয়েছিল শনিবার থেকে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি শুরু হবে। দক্ষিণে হবে রবিবার থেকে। কিন্তু শুক্রবারও কলকাতা ও আশপাশের জেলায় মাঝে মাঝেই মেঘের দেখা মেলে। টিপ টিপ বৃষ্টিও হয়।

শনিবার সকালে সেই বৃষ্টি আরও একটু বেশি দাপট দেখায়। যদিও বেলা বাড়লে মেঘে আকাশ ছেয়ে থাকলেও বৃষ্টি তেমন হয়নি। কিন্তু এই মেঘের আস্তরণ পুরু হয়ে বৃষ্টি রবিবার থেকে বাড়বে বলেই পূর্বাভাস।

রবি ও সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবারের পর ফের আকাশ পরিস্কার হবে বলে মনে করা হচ্ছে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জলীয় বাষ্প প্রচুর ঢুকছে বঙ্গোপসাগর থেকে। এছাড়া একটি নিম্নচাপ অক্ষরেখার প্রভাবও রয়েছে। সব মিলিয়ে এমন অকাল মেঘে আকাশ ছেয়েছে। জোলো আবহাওয়া বিরাজ করছে কনকনে ঠান্ডা হওয়ার দিনে।

উত্তরবঙ্গেও প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেখানে পাহাড়ি এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ফলে টাইগার হিল বা সান্দাকফুতে তুষারপাত হতে পারে। বৃষ্টি হবে সমতলে। আর বেশি বৃষ্টি হলে পাহাড়ে পাহাড়ি ধসের সম্ভাবনা থেকেই যায়। ফলে সেদিক থেকেও সতর্ক করা হয়েছে।

আপাতত ২ দিন যে বর্ষার আবহাওয়াতেই পশ্চিমবঙ্গ কাটাবে তা এদিন পরিস্কার হয়ে গেছে। ফলে পারদও চড়ছে। তবে মঙ্গলবারের পর আকাশ পরিস্কার হলে ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published.