Kolkata

আপাতত বৃষ্টি চলবে, কবে থেকে ফিরবে জাঁকিয়ে শীত, মিলল পূর্বাভাস

মঙ্গলবারের মুষলধারে বৃষ্টির পর বুধবার সকাল থেকেই আকাশের মুখ ভার। বর্ষার পরিবেশ। হাল্কা বৃষ্টিও হয়েছে কয়েক জায়গায়। কবে ফিরবে শীত? সে পূর্বাভাস পাওয়া গিয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার দাপট তো রয়েছেই, তারসঙ্গে যুক্ত হয়েছে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প। পশ্চিমী ঝঞ্ঝার জেরে যে পরিবেশ তৈরি হয়েছে তার প্রভাবেই এই অসময়ে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পের প্রবেশ ঘটছে। ফলে বৃষ্টির এই পরিবেশ তৈরি হয়েছে।

মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হয়ে তা বৃহস্পতিবার পর্যন্ত চলবে বলেই পূর্বাভাস। বৃষ্টি বেশি হবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূমের মত পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বেশি হলেও কলকাতা সহ আশপাশের জেলাগুলিতে বৃষ্টি হবে না এমন নয়। এখানেও হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার সকালেও অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। তবে তা সামান্যই।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটলে আকাশ পরিস্কার হয়ে রোদ উঠবে। তারপর ফের নামতে শুরু করবে পারদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস শুক্রবার থেকে আকাশ পরিস্কার হবে। শনিবার থেকে পারদ নামতে শুরু করবে।

বৃষ্টির দুর্যোগ কেটে ঝলমলে আকাশ হলেই জাঁকিয়ে ফিরবে শীত। ফিরবে উত্তুরে হাওয়া। পৌষের শেষ আর মাঘের শুরুটায় তাই ঠান্ডা পেতে চলেছেন মানুষজন।

উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টির পূর্বাভাসও রয়েছে। শনিবার থেকে রাজ্যের দক্ষিণভাগে ঠান্ডা ফেরা শুরু হলেও উত্তরের দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনি বা রবিবার সেখানে হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানেও বৃষ্টির প্রভাব কাটলে ঠান্ডা জাঁকিয়ে পড়বে।

Show More

Leave a Reply

Your email address will not be published.