Kolkata

ফের নিম্নচাপের ভ্রুকুটি, বৃষ্টির সম্ভাবনা কত, জানাল হাওয়া অফিস

বৃষ্টি কি আর পিছু ছাড়বে না, নিম্নচাপ কি তৈরি হতেই থাকবে, এ প্রশ্ন এখন বিরক্ত বঙ্গের আনাচেকানাচে কান পাতলেই শোনা যাচ্ছে।

ঠিক যখন মনে হতে শুরু করেছিল যে এবার বোধহয় ক্ষণিকের অতিথি শীত হাজির হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে, ঠিক তখনই ফের নিম্নচাপের ভ্রুকুটি সে আশায় জল ঢালতে হাজির হল।

আবহাওয়া দফতর জানাচ্ছে আন্দামান সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে। যা বঙ্গোপসাগরের ওপর চলে আসবে ডিসেম্বরের শুরুতে। সেটি শক্তি বাড়িয়ে যে ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে তেমন কথাও আগেভাগে জানিয়ে রেখেছে হাওয়া অফিস।

যার প্রভাবে এ রাজ্য ভাসবে এমনটা নয়। সেটি হয়তো প্রভাব ফেলবে অন্ধ্র উপকূলে। কিন্তু তার জেরে এ রাজ্যে নতুন করে শীতের আগমন বাধা পাবে। উত্তরপশ্চিম থেকে বয়ে আসা ঠান্ডা বাতাস ঢুকতে পারবেনা এ রাজ্যে। ফলে শীতের আগমন আরও পিছিয়ে যাবে।

এখন উত্তর দিক থেকে ঠান্ডা হাওয়ার প্রভাব যে একদম নেই তা নয়। তবে উত্তরপশ্চিম থেকে ঠান্ডা হাওয়া ঢুকতে পারছে না। এভাবে তাল মিলিয়ে বঙ্গোপসাগর ও আরব সাগরে ঘূর্ণাবর্ত বাড়তে থাকলে আদৌ ঠান্ডা সেভাবে উপভোগ করা যাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে বলেও মনে করছেন আবহবিদেরা।

নভেম্বর প্রায় শেষ। এই সময় যে ঠান্ডার আমেজ থাকা উচিত এবার তা নেই। ভোরের দিকে কিছুটা ঠান্ডার ভাব থাকলেও রোদ চড়া হলেই তা উধাও হয়ে যাচ্ছে।

রাতের পারদ কিন্তু তেমন ঠান্ডার পরশ দিতে পারছে না। ফলে ডিসেম্বর শুরু হতে গেলেও এখনও অনেক পরিবারেই গরম পোশাক বার হয়নি। কবে যে এখানে ঠান্ডা পড়বে তাও বলতে পারছেনা হাওয়া অফিস।

রবিবার কলকাতার পারদ ছিল স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। সোমবারও ওই ১৭ ডিগ্রিতেই ঘোরাফেরা করবে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button