Health

মহিলার ২ গর্ভে ২টি ভ্রূণ, পৃথিবীর অন্যতম বিস্ময় বলছেন চিকিৎসকেরা

এক মহিলার ২টি গর্ভ রয়েছে। সেখানে ২টি ভ্রূণ বড় হচ্ছে। এটাও যে সম্ভব হতে পারে তা বিশ্বাস করতে পারছেন না চিকিৎসকেরাও।

৩২ বছরের এক মহিলা সন্তানসম্ভবা। এটা কোনও খবর হতে পারেনা। তাঁর ইতিমধ্যেই ৩টি সন্তান রয়েছে। ফের তিনি সন্তানসম্ভবা। কিন্তু এবার তিনি বিশ্বজুড়ে একটা সংবাদও। তাঁর গর্ভাবস্থা একটা সংবাদ। যা দেখে হতবাক হয়ে যাচ্ছেন তামাম চিকিৎসকেরাও। কারণ ওই মহিলার ২টি ইউটেরাস।

২টিই গর্ভধারণ করেছে। সেখানে ২ কন্যা সন্তান ভ্রূণাবস্থা থেকে ক্রমশ বেড়ে উঠছে। এ চিকিৎসকদের কাছে এক মিরাকল। অতি আশ্চর্য এই কাণ্ড যে ঈশ্বরের সৃষ্টি তা মেনে নিচ্ছেন অনেক চিকিৎসক। এ কেবল ঈশ্বরের পক্ষেই সম্ভব।

অনেক চিকিৎসক এটা ভেবেও অবাক হচ্ছেন যে ৩২ বছরের ওই মহিলা যিনি গর্ভে ২টি আলাদা ইউটেরাস নিয়ে ২টি আলাদা ভ্রূণকে বড় করছেন, তিনি এই ভীষণ পরিস্থিতি সহ্য করছেন কীভাবে? কতটা শক্তি না ধরলে এটা সম্ভব!

আমেরিকার বাসিন্দা কেলসি হ্যাচারের গর্ভাবস্থা এখন ৩৪ সপ্তাহে রয়েছে। চিকিৎসকেরা মনে করছেন বড়দিনের আশপাশেই তাঁর প্রসব হওয়ার কথা। ২টি আলাদা গর্ভ থেকে ২টি আলাদা সন্তানকে জন্ম দেবেন তিনি।


এ ঘটনা চিকিৎসাবিজ্ঞানের এক অমর কাহিনি হয়ে থেকে যাবে। ২টি আলাদা ইউটেরাসে ২টি সন্তানই খুব সুন্দরভাবে বড় হচ্ছে বলে আলট্রাসাউন্ডে পাওয়া ছবি থেকে নিশ্চিত হয়েছেন চিকিৎসকেরা।

তবে চিকিৎসকেরা এটাও মেনে নিচ্ছেন এই ঘটনা যেমন অত্যাশ্চর্যের তেমনই ঝুঁকিবহুল। এই পরিস্থিতি মা ও সন্তান উভয়ের পক্ষেই চিন্তার। ফলে এখন সুস্থভাবে শিশুদের ভূমিষ্ঠ হওয়া এবং মা ও সন্তানদের সুস্থ অবস্থায় দেখতে পেতে চাইছেন চিকিৎসকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button