Saturday , October 19 2019
Abhinandan Varthaman
অভিনন্দন বর্তমান, ছবি - আইএএনএস

ভাই, মুচ্ছে হো তো অভিনন্দন জ্যায়স্যা

দাড়ি-গোঁফটা বেড়েই ছিল। ঠিক করাই ছিল শনিবার সেলুনে গিয়ে কামিয়ে আসবে। সেইমত এদিন সকালে সেলুনেও এসেছিল সবে প্রাইভেট ফার্মে চাকরি পাওয়া যুবক সুমিত। দাড়ি, গোঁফ ছাঁটা নিয়ে তার কোনও কালেই তেমন কোনও শখ আহ্লাদ নেই। কখনও গোঁফটা রাখে। কখনও পুরোটাই ছেঁটে ফেলে। কিন্তু এদিন রুস্তম কাকা অবাক। বলে কী সুমিত। তার নাকি অভিনন্দন ছাঁট চাই। সুমিতের চুল, দাড়ি, গোঁফ সবকিছুর পরিচর্যা রুস্তম কাকাই করে থাকেন। বয়স্ক মানুষ। সুমিতকে ছোট থেকে বড় হতে দেখেছেন। এ ছেলের তো কোনও কালেই তেমন কোনও শখ ছিল না! তাহলে এদিন আবার কী হল!

সুমিত নাছোড়। তার ওই অভিনন্দন ছাঁটই লাগবে। রুস্তম প্রশ্ন করেন, আগে তো কখনও তোমাকে কোনও বিশেষ ছাঁট বলতে শুনিনি। তাহলে আজ আবার কী হল! লোকে তো এসে হিরোদের নাম বলে। তাদের ছবি দেখিয়ে ওইভাবে ছেঁটে দিতে বলে। তা হিরোদের ছেড়ে তুমি আবার অভিনন্দন ছাঁট চাইছ কেন? প্রশ্নটা শুনে হেসে ওঠে সুমিত। আরে রুস্তম কাকা হিরো তো পর্দায় হয়। সবটাই সাজানো। সত্যিকারের হিরো দেখেছো কী? সত্যিকারের হিরো হল অভিনন্দন বর্তমান। জীবনকে পরোয়া না করে যে পাকিস্তানে ঢুকে তাদের এফ-১৬ গুঁড়িয়ে দিয়েছে। পাকিস্তানের হাতে ধরা পড়েও মুখ খোলেননি। দেশের বীর সন্তান তো এদেরই বলে কাকা। তোমার পর্দার হিরোদের নয়।

সুমিতের গোঁফটা অবশেষে অভিনন্দন বর্তমানের মতই কাটতে হল রুস্তমকে। ইন্টারনেট খুলে ছবি দেখিয়ে সুমিত বেশ সময় নিয়েই রুস্তমকে দিয়ে ঠিক ওই ছাঁট করে ছেড়েছে। তবে সুমিত কেবলই একটা উদাহরণ মাত্র। ভারতে শনিবার থেকে নতুন গোঁফের ছাঁটের নাম অভিনন্দন ছাঁট। কোনও পাশ্চাত্য ধারার বালাই নেই। অভিনন্দনের গোঁফ তাদের চাই। এটাই এখন দেশের ইয়ং জেনারেশনের ফ্যাশন ট্রেন্ড। বলা ভাল রাতারাতি তৈরি হওয়া ফ্যাশন ট্রেন্ড। সে স্যালন থেকে পাড়ার সেলুন। সর্বত্রই অভিনন্দন ছাঁটের ডিমান্ড চূড়ান্ত। অনেকে আবার দাড়ি-গোঁফ রাখতে শুরু করেছে অভিনন্দনের মত ছাঁটের আশায়।

বাস্তব জীবনের হিরো তিনি। দেশের বীর সন্তান। বুক ফুলিয়ে যিনি পাকিস্তানের এফ-১৬-কে তাড়া করতে পেরেছেন মিগ-২১ বাইসন নিয়ে। মান্ধাতার আমলের মিগ দিয়ে গুঁড়িয়েও দিয়েছেন একটি এফ-১৬-কে। পাকিস্তানের হাতে ধরা পড়েও যাঁর দিয়ে নাকি মুখ খোলাতে পারেনি পাক সেনা। অবশেষে ভারতের চাপের মুখে তাঁকে ফিরিয়ে দিতে হয়েছে। সেই দেশের বীর সন্তানের মত হতে চাইছে দেশের যুব সমাজ। দেশের যুব সমাজের আইকনে পরিণত হয়েছেন তিনি। তিনি অভিনন্দন বর্তমান। আপাতত যাঁর গোঁফের ছাঁটে মজে আছে দেশের আপামর যুবক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *