Kolkata

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যমূলক হচ্ছে রাজ্যে

রেশন কার্ড-এর সঙ্গে আধার নম্বর যুক্ত করতে হবে সকলকে। এবার সেই পথে হাঁটতে চলেছে রাজ্যসরকার। এদিন সেকথা স্পষ্ট করে দিয়েছেন খাদ্যমন্ত্রী।

রাজ্যে এবার রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক হতে চলেছে। কিছুদিনের মধ্যেই এই উদ্যোগ শুরু হয়ে যাবে। একথা স্পষ্ট করে দিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

রথীনবাবু জানিয়েছেন, যাতে মানুষ রাজ্যের যে কোনও জায়গা থেকে রেশন সংগ্রহ করতে পারেন সে জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

এতে ২টি উপকার হবে। একদিকে সরকারি কাজে সুবিধা হবে। অন্যদিকে মানুষও একটি মাত্র রেশন দোকান নয়, রাজ্যের যে কোনও জায়গার রেশন দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারবেন। তাত তাঁদেরও উপকার হবে।

রাজ্যে অনেক মানুষ করোনায় কাজ হারিয়েছেন বা তাঁদের রোজগার ধাক্কা খেয়েছে। এই পরিস্থিতিতে তাঁদের খাবারের প্রয়োজন রেশনের মাধ্যমে কিছুটা মিটতে পারে। অনেকে কাজের জন্য অন্যত্র থাকেন। তাঁরা এবার সেখানেও রেশন সংগ্রহ করতে পারবেন।

রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ কিন্তু আগেই শুরু হয়েছে। ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তি চলছে। চলছে ফোন নম্বর যুক্ত করার কাজও।

এজন্য অনেক রেশন অফিস প্রয়োজনীয় কাগজ গ্রাহকের কাছ থেকে সংগ্রহ করে নিয়েছে। অনেকের এই সংযুক্তিকরণ হয়েও গিয়েছে।

তবে এতদিন এটা বাধ্যতামূলক ছিলনা। এবার তা রাজ্য জুড়ে বাধ্যতামূলক হতে চলেছে। কাজ অবশ্য এখনই শুরু হচ্ছে না। কদিন পর শুরু হবে। কবের মধ্যে সবকিছু করতে হবে তা সরকারের তরফে জানিয়ে দেওয়া হবে।

Show More