SciTech

৩০ বছরের মধ্যে জলের তলায় হারিয়ে যাবে দেশের ১০টি দ্বীপ

আর মেরেকেটে ৩০টি বছর। তারমধ্যেই সলিলসমাধি ঘটবে এ দেশের ১০টি দ্বীপের। এমনই জানাল খড়গপুর আইআইটির একটি গবেষণা।

ভারতের মূল ভূখণ্ড ছাড়াও রয়েছে অনেকগুলি দ্বীপ। তেমনই ১০টি দ্বীপ চলে যেতে চলেছে জলের তলায়। তাও মাত্র ৩০ বছরের মধ্যে। এই ৩০টি বছরের মধ্যেই ভারতের এই ১০টি দ্বীপ সমুদ্রের তলায় চলে যাবে। এমনই জানালেন আইআইটি খড়গপুরের গবেষকরা।

বঙ্গোপসাগরের ওপর যেমন রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, তেমনই আরবসাগরের ওপর রয়েছে লাক্ষাদ্বীপ। ৩৬টি ছোট বড় দ্বীপ নিয়ে তৈরি হয়েছে ভারতের এই কেন্দ্রশাসিত অঞ্চল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

লাক্ষাদ্বীপ মন ভোলানো সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত। শুধু ভারতীয়দের বলেই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ সারা বছর ছুটি কাটাতে বেছে নেন এই লাক্ষাদ্বীপকে।

আইআইটি খড়গপুরের করা একটি গবেষণা কিন্তু লাক্ষাদ্বীপের জন্য একটি খারাপ খবরই শুনিয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা লাক্ষাদ্বীপের ৩৬টির মধ্যে ১০টি দ্বীপের সিংহভাগই ৩০ বছরের মধ্যে হারিয়ে যাবে জলের তলায়। এমনটাই হিসাব কষে জানিয়েছেন গবেষকরা।

লাক্ষাদ্বীপের ৩৬টি দ্বীপ নিয়েও মোট ভূখণ্ড ৩২ বর্গ কিলোমিটার। এতটাই কম এখানকার ভূখণ্ড। চারিদিকে জল আর জল। আরবসাগরের সেই জলস্তরই গত ১৫ বছরে যা বেড়েছে তাতে গবেষকেরা দেখেছেন যে লাক্ষাদ্বীপের ১০টি দ্বীপের ৬০ শতাংশের ওপর ভূখণ্ড জলের তলায় হারিয়ে যেতে চলেছে ৩০ বছরের মধ্যে।

আস্তে আস্তে বিলীন হবে জমি। গবেষকরা জানিয়েছেন এই ১০টির মধ্যে চাতলাত দ্বীপটি সবচেয়ে বেশি হারাবে জলের তলায়। তার ৮২ শতাংশই জলের তলায় চলে যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button