Lifestyle

বর্ষায় সোনা ও প্ল্যাটিনামের গয়না ঝলমলে রাখার সহজ উপায়

বর্ষায় সোনার গয়না তার ঔজ্জ্বল্য হারায়। ঝলমলে ভাব উধাও হয়ে যায় প্ল্যাটিনামের গয়না থেকেও। সেগুলিকে নিমেষে ফের ঝলমলে করে তুলতে রইল কিছু সহজ উপায়ের খোঁজ।

সোনার গয়না বাঙালির আদি অনন্ত এক শৃঙ্গার। বাঙালি পরিবারে এক কুচি হলেও সোনার গয়না থাকেই। কোনও শুভ কাজেও সোনার গয়না মাঙ্গলিক হিসাবে পরিচিত। এখন আবার সময়ের সরণী বেয়ে প্ল্যাটিনামের গয়নাও জায়গা করে নিচ্ছে বাঙালি মহিলাদের অঙ্গশোভায়।

এই ২ অতি মূল্যবান ধাতু কিন্তু বর্ষার আর্দ্রতায় ভাল থাকেনা। সোনার গয়নার ওপর একটা ফ্যাকাসে স্তর পড়ে যায়। তার যাবতীয় উজ্জ্বলতা হারায় সোনা। একই অবস্থা হয় প্ল্যাটিনামের বহুমূল্য গয়নার।

এত দামি গয়না এমন ফ্যাকাসে হয়ে গেলে কার আর ভাল লাগে। কিন্তু বর্ষা থেকে তো রেহাই নেই। ফলে সোনা বা প্ল্যাটিনামের জৌলুস হারানো থেকে রেহাই নেই।

তাহলে উপায়? এসব জৌলুস হারানো গয়নার ঝলমলে ভাব দ্রুত ফিরিয়ে আনার জন্য রয়েছে কিছু সহজ উপায়।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন সোনা হোক বা প্ল্যাটিনাম, সবই প্রকৃতির দান। তবে বর্ষায় তাকে সুন্দর রাখতে কিছু যত্নের দরকার পড়ে। নাহলে এগুলি অনেকটাই নষ্ট হয়।

বর্ষায় ফ্যাকাসে হয়ে যাওয়া সোনা বা প্ল্যাটিনামকে ফের ঝলমলে করে তুলতে তাঁদের পরামর্শ নরম সাবান গোলা জল। এই সাবান জলে ধুয়ে ফেলতে হবে। এতে দ্রুত ঝলমলে হবে সোনা বা প্ল্যাটিনামের গয়না। এছাড়া গয়নার যত্ন ঠিকঠাক নিলে তার জৌলুস হারাবে না।

বিশেষজ্ঞরা বলছেন সোনা বা প্ল্যাটিনামের গয়নাকে সুন্দর রাখতে এমন বাক্স ব্যবহার করতে হবে যা উপরিভাগ হবে শক্ত, কিন্তু ভিতরের অংশ হবে নরম কিছুতে মোড়া।

তাছাড়া বিশেষজ্ঞদের পরামর্শ গয়নার ধরনের ওপর নির্ভর করে আলাদা আলাদা ভাগে তাদের রাখতে হবে। সেইমত বাক্সে আলাদা আলাদা জায়গা থাকবে। সেখানেই গলায় পরার গয়না আলাদা জায়গায়, কানের গয়না আলাদা জায়গায়, হাতের গয়না আলাদা জায়গায়, আঙুলের গয়না আলাদা জায়গায়, এমনভাবে আলাদা করে রাখতে হবে।

আর যেটা করতে হবে, গয়নার বাক্সে অবশ্যই রাখতে হবে সিলিকা জেল পাউচ। যাতে যদি বাক্সে অতিরিক্ত আর্দ্রতা কোনওভাবে তৈরি হয় তাহলে তা শুষে নিতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button