National

নিজের গয়না বন্ধক দিয়ে এলাকার জন্য সিসিটিভি কিনলেন এক মহিলা

নিজের বাড়ির জন্য হলেও কথা ছিল। কিন্তু তিনি কেবল নিজের বাড়ির কথা ভাবেননি। ভেবেছেন গোটা এলাকার কথা। আর তার জন্য নিজের গয়নাও বন্ধক দিয়েছেন।

সিসিটিভি এখন আধুনিক জীবনে সুরক্ষার আর এক নাম। এক সিসিটিভি-র ভয়ে অনেক চুরি, ছিনতাই, ডাকাতি সহ নানা অপরাধমূলক কাজে লাগাম পরেছে। অপরাধ করার আগে ভয় থাকছে সিসিটিভি ফুটেজে তাকে দেখা যেতে পারে।

সেই সুরক্ষার প্রয়োজনীয়তা শুধু শহরে নয় গ্রামেও রয়েছে। আর সেটা উপলব্ধি করতে পেরে প্রথমে গ্রামের মানুষের কাছেই টাকা তোলার আহ্বান জানান তিনি।

গ্রামের মহিলা মোড়লের ডাকে সেভাবে সাড়া মেলেনি। তবে তাতে দমে যাননি তিনি। বরং নিজের বিয়েতে পাওয়া সব গয়না তিনি বন্ধক রেখে দেন। তারপর তা থেকে যা টাকা পাওয়া যায় তা দিয়ে গ্রামের জন্য সিসিটিভি কেনার ব্যবস্থা করেন। তাও নাইট ভিশন সমেত।

মধ্যপ্রদেশের বুরহানপুর জেলার ঝিরি গ্রাম পঞ্চায়েতের গ্রাম প্রধান হলেন আশা কাইথোয়াস। ৩৫ বছরের ওই মহিলা খবর পান ঝাঝর গ্রাম থেকে এক বালককে অপহরণ করা হয়েছে। পুলিশ এখনও তার খোঁজ পায়নি। তবে সিসিটিভি থাকলে হয়তো পুলিশের খুঁজতে সুবিধা হত।

এটা জানার পর আশা স্থির করেন যেভাবেই হোক তাঁর গ্রামে সিসিটিভি লাগাবেন। তবে গয়না বন্ধক দিয়ে তিনি যা টাকা পেয়েছেন সেই হাজার ৫০ টাকার চেয়ে অনেক বেশি খরচ হয়েছে মাত্র কয়েকটা সিসিটিভি লাগাতে।

ইতিমধ্যে ৮০ হাজার পার করেছে বিল। তাও প্রয়োজনের তুলনায় অনেক কম সিসিটিভি লাগানো সম্ভব হয়েছে। তবে সিসিটিভি আরও বাড়ানোর চেষ্টা চলছে। তাঁর এই একক উদ্যোগ প্রশাসনিক স্তরেও প্রশংসিত হয়েছে।

Show More
Back to top button