National

চারধাম যাত্রা নিয়ে বড় ঘোষণা উত্তরাখণ্ডের

চারধাম যাত্রা করার জন্য সারা বছর মুখিয়ে থাকেন অনেক পুণ্যার্থী। সেই চারধাম যাত্রা নিয়ে এ বছরের জন্য বড়সড় ঘোষণা করল উত্তরাখণ্ড সরকার।

বদ্রীনাথ, কেদারনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী। এই ৪টি মন্দিরকে কেন্দ্র করেই প্রতি বছর হয় চারধাম যাত্রা। দেশে বিদেশের বহু মানুষ চারধাম যাত্রায় শরিক হন।

Gangotri
ফাইল : গঙ্গোত্রী মন্দির, নিজস্ব চিত্র

এসব মন্দিরে অনেক কষ্ট সহ্য করেও হাজির হন। সেখানে পুজো দেন। সারা বছর এই মন্দির ও সেখানে প্রতিষ্ঠিত বিগ্রহ বা লিঙ্গ দর্শনের জন্য পরিকল্পনা করেন। কিন্তু এবার পুণ্যার্থীদের সে আশা আর পূরণ হচ্ছেনা।

Yamunotri
যমুনোত্রী, ছবি – সৌজন্যে – উইকিপিডিয়া

বৃহস্পতিবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত জানিয়ে দিলেন এ বছরের মত চারধাম যাত্রা সাসপেন্ড করা হয়েছে। রাজ্যে যেভাবে হুহু করে করোনা সংক্রমণ বাড়ছে সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, এই ৪ মন্দিরে পুণ্যার্থীদের আগমন বন্ধ হলেও সেখানকার পুরোহিতরা মন্দিরে প্রবেশ করবেন। নিত্যদিন যেভাবে রীতিনীতি মেনে পুজো হয় তা হবে। পুরোহিতরা পুজো করবেন, তবে আর কেউ মন্দিরে প্রবেশ করতে পারবেননা।

Badrinath Temple
ফাইল : বদ্রীনাথ মন্দির, ছবি – আইএএনএস

সারা দেশের সঙ্গে উত্তরাখণ্ডেও হুহু করে বাড়ছে সংক্রমণ। মৃত্যু হচ্ছে অনেক মানুষের। পুরো পরিস্থিতি বিবেচনা করেই উত্তরাখণ্ড সরকার চারধাম যাত্রা সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button