Kolkata

পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল ব্রিটেনের নয়া স্ট্রেন, সতর্ক করল নবান্ন

পশ্চিমবঙ্গেও এবার পাওয়া গেল ব্রিটেনের নয়া স্ট্রেন। ব্রিটেন ফেরত এক যুবকের দেহে মিলেছে এই স্ট্রেন। এই অবস্থায় বর্ষবরণ উদযাপন নিয়ে সতর্ক করল নবান্ন।

কলকাতা : সরকারি খতিয়ান অনুযায়ী গত ২ মাসে ক্রমশ নিম্নমুখী করোনা সংক্রমণ। রাজ্য সহ ভারতেও এই নিম্নমুখী ধারা বজায় রয়েছে। কিন্তু এই অবস্থায় নতুন চিন্তার কারণ হয়েছে ব্রিটেনে পাওয়া যাওয়া করোনার নতুন স্ট্রেন। যার সংক্রমণ ক্ষমতা ৭০ শতাংশ বেশি বলে জানিয়েছে ব্রিটেন সরকার। ফলে বিশ্বজুড়েই নতুন করে আতঙ্ক ছড়িয়েছে।

ক্রমশ ভয়ংকর হচ্ছে এই করোনা স্ট্রেন। ভারতে যাতে এই স্ট্রেন ঢুকতে না পারে সেজন্য গত ২৩ ডিসেম্বর রাত থেকেই বন্ধ হয়েছে ব্রিটেন থেকে ভারতে আসার সব বিমান। কিন্তু তার আগেই যে যাত্রীরা গত একমাসে ভারতে প্রবেশ করেছেন তাঁদের পরীক্ষা করে বেশ কয়েকজনের দেহে করোনা পাওয়া যায়।

এবার তাঁদের নমুনা ব্রিটেনের ওই নতুন স্ট্রেনের সঙ্গে মিলছে কিনা পরীক্ষা করতে গিয়ে দেখা গেছে এখনও পর্যন্ত ২০ জনের নমুনায় সেই স্ট্রেন রয়েছে। যারমধ্যে একজন যাত্রী কলকাতায় ফেরেন গত ২০ ডিসেম্বর।

দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, পুনে ছাড়া কলকাতাতেও ১ জনের দেহে ব্রিটেনের করোনা স্ট্রেনের অস্তিত্ব শহর কলকাতা তো বটেই, গোটা রাজ্যেই আতঙ্ক ছড়িয়ে দিয়েছে।

ওই ব্যক্তিকে ইতিমধ্যেই আলাদা করে দেওয়া হয়েছে। অন্য করোনা রোগীদের সঙ্গেও তাঁকে রাখা হচ্ছে না। তাঁকে আলাদা ঘরে স্থানান্তরিত করা হয়েছে। তাঁর সঙ্গে যাঁরা কলকাতায় আসেন তাঁদের ওপরও নজর রাখা হচ্ছে।

গত মার্চ মাসে ঠিক এভাবেই কলকাতায় প্রথম করোনা সংক্রমিতের খোঁজ পাওয়া গিয়েছিল। ওই যুবকও ব্রিটেন থেকেই ফিরেছিলেন। ব্রিটেনের নতুন এই স্ট্রেন নিয়েও এক যুবক কলকাতায় ফিরলেন।

ফলে চিন্তা বেড়েছে সাধারণ মানুষের। চিন্তা বেড়েছে খোদ নবান্নের। বর্ষবরণের উৎসবকে তাই কিছুটা তফাতে রাখার পরামর্শই দিয়েছেন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপনবাবু এদিন বলেন, বর্ষবরণ করতে এক জায়গায় কেউ যেন জটলা না করেন। সকলে যেন মাস্ক পরেই বার হন। মাস্ক ছাড়া কেউ বার হলে পুলিশের সাহায্য কেন্দ্র থেকে মাস্ক পাবেন তাঁরা।

তবে সীমিত সংখ্যক মাস্ক সেখানে থাকবে। তাই সকলকে তা দেওয়া সম্ভব হবেনা। একইভাবে সীমিত পরিমাণে স্যানিটাইজারও রাখা থাকবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button