ভারতীয় রেল, প্রতীকী ছবি
করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা হোক বা হালফিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের, এগুলো তো সাম্প্রতিকতম উদাহরণ। এছাড়াও ভারতীয় রেলের ইতিহাসে ভয়ংকর সব ট্রেন দুর্ঘটনার ঘটনা ঘটেছে। শত শত মানুষের প্রাণ গেছে। বহু মানুষের অঙ্গহানি হয়েছে।
রেলে চড়ে যাত্রা করার সময় যাত্রীরা চান নির্ধারিত সময়ে সুস্থ শরীরে গন্তব্যে পৌঁছে যেতে। রেলও তাই চায়। কিন্তু বাস্তবে সে তাল মাঝেমধ্যেই কাটছে। যার পিছনে কখনও সিগনালের ভুল দায়ী হচ্ছে, কখনও চালকের ভুল।
তবে ভুল যাই হোক, ট্রেন দুর্ঘটনা ঘটলে যাত্রীরাই সবচেয়ে বেশি ক্ষতির শিকার হন। ভারতীয় রেলে এই দুর্ঘটনার অবকাশই এবার মুছে দিতে চায় রেল কর্তৃপক্ষ। আর সেই সুরক্ষা তারা আগামী ৫ বছরে নিশ্চিত করার পথে এগোচ্ছে।
একটি ট্রেন যাত্রা করার পর তাকে সুরক্ষা কবচ দিতে রেল আনছে কবচ। কবচ হল এমন এক ব্যবস্থা যা রেল দুর্ঘটনা ঘটতে দেবেনা। সিগনালের ভুলে হোক বা ট্রেন চালকের গাফিলতিতে, ট্রেন যদি না দাঁড়িয়ে ভুল করে চলতেই থাকে তবে কবচ নিজে থেকেই ট্রেনকে দাঁড় করিয়ে দুর্ঘটনা থেকে রক্ষা করবে।
অটোমেটিক ট্রেন প্রোটেকশন সিস্টেম হল কবচ। যা আগামী ৫ বছরের মধ্যে ৪৪ হাজার কিলোমিটার রেলপথে পেতে দিতে চাইছে রেল কর্তৃপক্ষ।
আপাতত তারা হাওড়া দিল্লি এবং মুম্বই দিল্লি রুটে এই কবচ বাস্তবায়িত করার কাজ শুরু করেছে। কবচকে হাতিয়ার করে ভারতীয় রেল থেকে দুর্ঘটনা শব্দটাই মুছে দিতে চাইছে রেল মন্ত্রক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা