SciTech

নতুন মাকড়সার নাম হল কাসভকে ধরা শহিদ পুলিশকর্মীর নামে

নতুন ধরনের এক মাকড়সাকে এবার মুম্বই হামলায় একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসভকে ধরতে সাহায্য করা এক শহিদকে সম্মান জানানোর জন্য বেছে নিলেন এক প্রকৃতিপ্রেমী।

মাকড়সার এমন ধরণ আগে দেখা যায়নি। এটা একেবারেই নতুন এক চেহারার মাকড়সা। যা মাকড়সা সংসারে নবতম সংযোজন।

মাকড়সার এই নয়া প্রজাতির খোঁজ মিলেছে মহারাষ্ট্রের থানে–র কল্যাণ নামে জায়গায়। গত বছর আমেদাবাদের এক ফটোগ্রাফারের লেন্সে ধরা পড়ে লাফিয়ে চলা এই মাকড়সা। ধ্রুব প্রজাপতি নামে ওই ফটোগ্রাফার নতুন মাকড়সার নামকরণ করেন। নাম দেন ‘ইসিয়াস তুকারামি’।

মুম্বই হামলার সময় একটি চুরি করা স্কোডা গাড়ি নিয়ে মুম্বইয়ের মেরিন ড্রাইভ দিয়ে ছুটে যাচ্ছিল ২ জঙ্গি আজমল কাসভ ও আবু ইসমাইল। তাদের গাড়িকে চৌপাটির কাছে পুলিশ আটকায়। শুরু ২ তরফে গুলির লড়াই। পুলিশের গুলিতে আবু ইসমাইলের সেখানেই মৃত্যু হয়। আজমল কাসভকে পাকড়াও করেন মুম্বই পুলিশের তুকারাম জি ওম্বলে।

কাসভকে চেপে ধরে তাকে জীবন্ত পাকড়াও করে রাখার সময় কাসভ একে-৪৭ থেকে গুলি বর্ষণ করে তুকারামের শরীরে। ৪০টি বুলেট একে একে ঢোকে ওই সাহসী পুলিশ আধিকারিকের দেহে। মৃত্যু হয় তাঁর।


মুম্বই হামলার সময় যে জঙ্গিরা আক্রমণ চালায় তাদের মধ্যে একজন জঙ্গিকেই জীবিত ধরা সম্ভব হয়। সেই আজমল কাসভকে ধরতে সাহায্য করেন মুম্বই পুলিশের আধিকারিক তুকারাম জি ওম্বলে। যিনি যেদিন দেশের জন্য শহিদ হন। সেই তুকারাম জি ওম্বলে-কে সম্মান জানাতেই এই নয়া মাকড়সার নামকরণ করা হয় ‘ইসিয়াস তুকারামি’।

এর আগেও এর আশপাশে মাকড়সার নতুন ধরণ পাওয়া গিয়েছে। ২০১৭ সালে ৩ জনের একটি দল মুম্বই শহরের আরএ কলোনির জঙ্গলে একটি নয়া প্রজাতির মাকড়সার খোঁজ পায়। তারা তার নাম রাখে ‘ফিনতেলা চোলকেই’।

কমলেশ চোলকে নামে এক ব্যক্তি নানা ধরনের নতুন প্রজাতির মাকড়সার খোঁজ দিয়েছিলেন। তাঁকে সম্মান জানিয়েই এই ২০১৭ সালে আরএ কলোনিতে পাওয়া নতুন প্রজাতির মাকড়সার নাম করণ করা হয়েছিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button