Business

বিস্কুটের ২টি বিজ্ঞাপন ১৪ দিনের মধ্যে বদলে ফেলার নির্দেশ দিল আদালত

বিস্কুটের বিজ্ঞাপন। যা নিয়ে দেশের ২ অন্যতম সংস্থার লড়াই চলছিল আদালতে। সেখানে একটি সংস্থাকে তাদের ২টি বিজ্ঞাপন ১৪ দিনের মধ্যে বদলাতে নির্দেশ দিল আদালত।

Published by
News Desk

বহু সংস্থার বিজ্ঞাপনে টিভির পর্দা, খবরের কাগজ, ইন্টারনেট থেকে রাস্তায় লাগানো অতিকায় হোর্ডিং, সবই ভর্তি থাকে। তাদের উৎপাদিত উপাদান বিক্রির জন্য বিজ্ঞাপনে মানুষকে আকৃষ্ট করা যথেষ্ট কার্যকরী ভূমিকা নেয়।

আবার একই ধরনের উপাদান ২ বা তার চেয়ে বেশি সংস্থা তৈরি করে। তখন বাজার দখলে তাদের মধ্যে চলে লড়াই। যা গিয়ে আছড়ে পড়ে বিজ্ঞাপনে।

বিজ্ঞাপনে প্রতিযোগী সংস্থার উৎপাদিত উপাদানকে প্রায় সরাসরিও অনেক সময় হেয় করে দেখানোর চেষ্টা করে অন্য সংস্থা। এমনটাই হয়েছে দেশের অন্যতম ২ বিস্কুট প্রস্তুতকারক সংস্থা ব্রিটানিয়া ও পার্লে-র মধ্যে বলে মনে করছে আদালত। তাই যথেষ্ট কড়া নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট।

ফাইল : দিল্লি হাইকোর্ট, ছবি – আইএএনএস

বিজ্ঞাপনে তাদের কুকিজ বিস্কুটের প্রায় হুবহু ছবি দিয়ে তাদের কুকিজকে হেয় করেছে পার্লে। এমন অভিযোগ নিয়ে আদালতে গিয়েছিল ব্রিটানিয়া। সেই আবেদনের ভিত্তিতে শুনানির শেষে দিল্লি হাইকোর্ট কড়া নির্দেশ দিয়েছে পার্লেকে।

আদালত সাফ জানিয়েছে ২টি বিজ্ঞাপন পার্লে সংস্থাকে বদলাতে হবে। সেখানে ব্রিটানিয়ার কুকিজের মত দেখতে বিস্কুটগুলিকে ব্লার বা ঝাপসা করে দিতে হবে। আর তাও করতে হবে ১৪ দিনের মধ্যে। কারণ ওই ২টি বিজ্ঞাপনে সরাসরি ব্রিটানিয়ার উৎপাদিত বিস্কুটকে হেয় করে দেখানো হয়েছে পার্লের তুলনায়।

ব্রিটানিয়া, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

প্রসঙ্গত একই ধরনের উৎপাদনে এর আগেও বিজ্ঞাপনে একটি সংস্থাকে অন্য সংস্থার উৎপাদিত উপাদানকে ছোট করে দেখানোর প্রবণতা নজর কেড়েছে। যা অনেক ক্ষেত্রে দর্শকরাও ভাল চোখে নেননি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Share
Published by
News Desk

Recent Posts