SciTech

মাটি খুঁড়ে মিলল ডাইনোসরদের নাচের জায়গা

ডাইনোসররা কী নাচত? মাটি খুঁড়ে পাওয়া একটি জায়গা দেখে তেমনই একটি ছাপ রেখে দিলেন বিজ্ঞানীরা। বিষয়টি নজর কেড়েছে গোটা বিশ্বের।

১ হাজার ৬০০ বর্গ মিটার জায়গায় ছড়িয়ে রয়েছে ৬০০-র ওপর ডাইনোসরের পায়ের ছাপ। মাটি যতই খোঁড়া হচ্ছে ততই বেরিয়ে আসছে এই পায়ের ছাপ।

একটি গ্রামের অনেকটা অংশই প্রায় খুঁড়ে ফেলেছেন গবেষকরা। তাঁদের বিশ্বাস আশপাশটা খোঁড়া হলে আরও ছাপ মিলবে। একটি জায়গার মধ্যে এত ডাইনোসরের পায়ের ছাপ আবিষ্কার অবাক করেছে সকলকে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এই খোঁজ পাওয়ার পর গবেষকরা এই জায়গার নাম দিয়েছেন ডাইনোসর ডান্স ফ্লোর বা ডাইনোসরদের নাচের মঞ্চ। এত কম জায়গায় এত ডাইনোসরের পায়ের ছাপ দেখে তাঁরা কার্যত মজা করেই জানিয়েছেন এখানে ডাইনোসররা একসঙ্গে নাচত।

আদপে তাঁদের অনুমান এই জায়গায় খুব অল্প সময়ের জন্যই ডাইনোসররা এসেছিল। ছোট জায়গার মধ্যে ৮ ধরনের ডাইনোসর দলবদ্ধভাবে ঘোরাফেরা করত। ফলে তাদের পায়ের এত ছাপ এখানে পড়েছে। যা এখন জীবাশ্ম হয়ে সামনে এসেছে।

ডাইনোসরদের এই পায়ের ছাপ পাওয়া গিয়েছে চিনের লংজিয়াং গ্রামের আশপাশে। সেখানে এখনও খননকার্য চলছে। গবেষকেরা মনে করছেন ৮০ মিলিয়ন বছর আগে এখানে ডাইনোসররা ঘুরে বেড়াত।

সেই ছাপ রয়ে গিয়েছে। সেই ছাপই এখন জীবাশ্ম হয়ে গেছে। তবে খুব যত্ন করে প্রতিটি পায়ের ছাপ সংগ্রহ করে তা পরীক্ষা করে দেখছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More