Entertainment

আরআরআর বা কাশ্মীর ফাইলস নয়, অস্কারে গেল অন্য একটি সিনেমা

অস্কারে বিদেশি সিনেমার ক্যাটাগরিতে সেরার লড়াইয়ে বিভিন্ন দেশ থেকেই সিনেমা পাঠানো হয়। সেই দৌড়ে এবার এ দেশ থেকে জায়গা পেল না ‘কাশ্মীর ফাইলস’ বা ‘আরআরআর’।

Published by
News Desk

অনেকেই আশায় ছিলেন যে এবার অস্কারের লড়াই লড়তে ভারত থেকে যেতে পারে কাশ্মীর ফাইলস বা আরআরআর। এমন কানাঘুষোও শোনা যাচ্ছিল। কিন্তু সব জল্পনায় জল ঢেলে দিল চূড়ান্ত সিদ্ধান্ত। যেখানে দেখা গেল অস্কারের দৌড়ে জায়গাই পেল না কাশ্মীর ফাইলস বা আরআরআর।

সে জায়গা নিল অন্য একটি সিনেমা। যে সিনেমা এখন অস্কারে সেরার লড়াইয়েই শুধু লড়বে না, গোটা দেশের আশা জড়িয়ে থাকবে তাকে ঘিরে। অনেক বড় দায়িত্ব কাঁধে এসে পড়ল এই সিনেমাটির।

হিন্দি নয়, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া জানিয়েছে, একটি প্রাদেশিক সিনেমা এবার অস্কারের লড়াই লড়তে যাচ্ছে। গুজরাটের পরিচালক পান নলিন-এর ‘চেল্লো শো’ অস্কারে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছে।

চেল্লো শো মানে শেষ শো। পরিচালকের এটা একটা আত্মজীবনী। নিজের কাহিনিই তিনি তুলে ধরেছেন সিনেমায়। যেখানে এক চা বিক্রেতার ছেলেকে দেখা গেছে।

গুজরাটের আমরেলি জেলার খিজাদিয়া রেলস্টেশনে চায়ের স্টল সামলে এক ছোট্ট ছেলের বড় হয়ে ওঠার কাহিনি তুলে ধরা হয়েছে সিনেমায়। আর সেই ছেলেটি আর কেউ নন, স্বয়ং পরিচালক।

চায়ের স্টল চালিয়ে ফাইন আর্টস নিয়ে পড়াশোনা করে ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইনে ভর্তি হওয়া। এরপর বিয়েবাড়িতে ক্যামেরার কাজ করে সেই রোজগারে ছোট ছোট সিনেমা তৈরি করে নিজের স্বপ্ন পূরণের দিকে এগিয়ে যান নলিন কুমার পাণ্ডিয়া। যিনি এখন সিনেমা জগতে পান নলিন নামেই পরিচিত।

২০০১ সালে ‘সামসারা’ করে সকলের চোখে পড়েন পান নলিন। এরপর তাঁর তৈরি ‘ভ্যালি অফ ফ্লাওয়ার্স’, ‘অ্যাঙ্গরি ইন্ডিয়ান গডেস’ সহ বেশ কয়েকটি সিনেমা সাফল্যের মুখ দেখে। এবার তাঁর সিনেমা অস্কারের মঞ্চে। সারা দেশ চেয়ে আছে তাঁর চেল্লো শো-এর দিকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Share
Published by
News Desk