Business

তেলের দামের ধাক্কায় জালে উঠছে ছোট ইলিশ

দেশজুড়ে সকলের মুখে এখন তেলের দাম নিয়ে চর্চা চলছে। এদিকে তেলের দামের ধাক্কায় মৎস্যজীবীদের জালে এবার উঠছে ছোট ইলিশ।

১০০ পার করা পেট্রোল আর প্রায় ১০০-র কাছে পৌঁছে যাওয়া ডিজেলের দামের জেরে ত্রাহি ত্রাহি রব উঠেছে। তেলের দাম বাড়লে যে কেবল যাঁরা গাড়িতে চড়েন তাঁদেরই সমস্যা হয় তা নয়, সমস্যা হয় সর্বস্তরের মানুষের। পরিবহণ খরচ বৃদ্ধি জিনিসপত্রের দামকে আকাশছোঁয়া করে দেয়।

এবার সেই তেলের দামে চরম বৃদ্ধি প্রভাব ফেলল ইলিশের সাইজে। অবাক হচ্ছেন? অবাক হবেন না। এবার এটাই হচ্ছে। জালে বড় ইলিশ আর উঠছে না।

কেন এমনটা হচ্ছে? এখন ভরা বর্ষা। আর ভরা বর্ষা মানেই জলের রুপালি ফসলে বাজার ছেয়ে যাওয়া।‌ সেটা সম্ভব হয় মৎস্যজীবীদের জন্য। যাঁরা রাতদিন এক করে সমুদ্রে গিয়ে ইলিশ জালে তোলেন।

বর্ষার সময় ইলিশের ঝাঁক মোহনার কাছে ছুটে আসে মিষ্টি জলে ডিম পাড়ার জন্য। তারপর ফিরে যায় সমুদ্রে। কারণ ইলিশ সামুদ্রিক মাছ।


দেখা গেছে একটু ভাল সাইজের ইলিশ পেতে গেলে সমুদ্রে ৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে হয়। কিন্তু তেলের দাম বাড়ায় এবার মাথায় হাত পড়েছে মৎস্যজীবীদের।

তাঁদের পক্ষে অতটা তেল পুড়িয়ে ভেসেল নিয়ে সমুদ্রের ৫০০ কিলোমিটার পর্যন্ত যাওয়া সম্ভব হচ্ছেনা। তাঁরা এবার মেরেকেটে যাচ্ছেন ২২৫ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত। তাতে তাঁদের জালে উঠছে অপেক্ষাকৃত ছোট ইলিশ।

যাকে খোকা ইলিশ বলা হয় সেইসব ছোট ইলিশ জালে তুলে মৎস্যজীবীর ফিরছেন। আর তাতে ক্ষতি হচ্ছে ইলিশের। কারণ ছোট ইলিশ বড় হওয়ার সুযোগই পাচ্ছেনা।

বড় ইলিশগুলো সমুদ্রের গভীরে থেকেই যাচ্ছে। আর ছোট থেকে বাড়তে থাকা ইলিশ জালে উঠে আসছে। যার ওজন ৫০০ গ্রামের নিচে হচ্ছে।

প্রসঙ্গত ভারত, বাংলাদেশ ও মায়ানমারে ৫০০ গ্রামের নিচের ইলিশ ধরায় নিষেধাজ্ঞা আছে। কিন্তু এবার মৎস্যজীবীদের জালে ওই মাছই উঠছে তেলের দামের ধাক্কায়।

গত সপ্তাহে ইলিশ ধরে কাকদ্বীপে ফেরা একটি মৎস্যজীবীদের ট্রলার থেকে ১ টনের ওপর খোকা ইলিশ উদ্ধার করে প্রশাসন। মৎস্যজীবীরা স্বীকারও করে নেন যে তাঁরা ছোট মাছ ধরতে বাধ্য হয়েছেন তেলের দামের জন্য।

মৎস্যজীবী সংগঠন মেনে নিয়েছে যে ছোট ইলিশ ধরায় মৎস্যজীবীরা আখেরে নিজেদের ভবিষ্যতই নষ্ট করছেন। মৎস্যজীবীদের বোঝানোর চেষ্টা হচ্ছে যাতে তাঁরা ৫০০ গ্রামের নিচের মাছ না ধরেন বলেও সংগঠনের তরফে জানানো হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button