Business

১১ হাজার ফুট উচ্চতায় দেশের শেষ গ্রাম, সেখানেও বিশেষ পরিষেবা

১১ হাজার ফুটের ওপর উচ্চতায় অবস্থিত একটি গ্রাম। যাকে বলা হয় দেশের শেষ গ্রাম। সেখানকার মানুষের কাছেও পৌঁছেছে বিশেষ পরিষেবা।

ভারতের শেষ গ্রাম কোনটি? এ প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন চিতকুল। হ্যাঁ, চিতকুলই হল ভারতের শেষ গ্রাম। সমতল থেকে ১১ হাজার ৩২০ ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রামে মানুষের বসবাস।

পাহাড়ের উপরে অবস্থিত এমন দুর্গম স্থানেও যে একটা গ্রাম থাকতে পারে, সেখানে মানুষের বসবাস থাকতে পারে তা দেখে চমকে যেতে হয়। অধিকাংশ পরিষেবাই সেখানে পৌঁছয় না। তবু সেখানে মানুষ থাকেন বংশ পরম্পরায়।

হিমাচল প্রদেশের কিন্নর জেলার পাহাড়ি এলাকায় অবস্থিত ভারতের এই শেষ গ্রামটি। চারধারে শুধু ছবির মত প্রকৃতির অপার সৌন্দর্য ছড়িয়ে আছে।

কিন্তু এই সৌন্দর্য দেখে অভ্যস্ত চিতকুলের স্থানীয় বাসিন্দাদের কাছে সুবিধা পাওয়াটা জরুরি ছিল। এটিএম পরিষেবা পেতে তাঁদের এতদিন ছুটতে হল ২৮ কিলোমিটার দূরে সাঙ্গলায়।


এবার তাঁদের গ্রামেই এটিএম পরিষেবা এসে যাওয়ায় বেজায় খুশি চিতকুলের বাসিন্দারা। স্পাইস মানি বলে একটি সংস্থা তাদের ‘ডিজিটাল দুকান’ খুলে ফেলে এই গ্রামে।

এরফলে শুধু এখানকার স্থানীয় বাসিন্দারাই নন, নানা প্রান্ত থেকে এখানে আসা পর্যটকরাও প্রয়োজনে টাকা তুলতে পারবেন। তাতে পর্যটনেও গতি পাবে ভারতের এই শেষ গ্রাম চিতকুল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button