Tuesday , February 20 2018

Mythology

কোন শিবলিঙ্গ পুজোয় কি ফল – শিবশংকর ভারতী

Shiva Linga

যে সব শিবলিঙ্গের কথা বলা হয়েছে, এর মধ্যে যে কোনও একটি শিবলিঙ্গ পুজো করা সকলেরই কর্তব্য। লিঙ্গার্চনতন্ত্রে প্রথম পটলের কথা, সমস্ত পুজোর মধ্যে লিঙ্গ পুজোই শ্রেষ্ঠ ও মুক্তিদায়ক।

Read More »

মানুষ সাধু হয় কেমন করে – এক দুঃখী সাধুর জীবনকথা – শিবশংকর ভারতী

Pushkar

তাকানো মাত্রই মনটা খারাপ হয়ে গেল। হতাশ হয়ে গেলাম। ট্যারা। ভাঙা গাল। রঙ একেবারেই ময়লা বেশ কালো। মুখখানায় এতটুকু আকর্ষণ নেই। কুৎসিত দেখতে। দেহে সৌন্দর্যের কোনও চিহ্নই নেই।

Read More »

শিবরাত্রি ব্রতপালনের নিয়ম – শিবশংকর ভারতী

Maha Shivaratri

অনেক সময়েই খানিক উদ্বেগ ও অস্বস্তির সুরে অনেককেই বলতে শোনা যায়, 'শিবরাত্রিতে কি সারা রাত জাগতে হয়? প্রতি প্রহরে কি শিবের মাথায় জল ঢালতে হয়? কতক্ষণ উপবাসে থেকে কখন খাওয়া যাবে?

Read More »

নৈমিষারণ্যের দুটি রাত ও একটি মেয়ে – অন্তিম পর্ব – শিবশংকর ভারতী

Naimisaranya

বিশ্বসংসারে যা কিছু ঘটছে, যা কিছু ঘটেছে আর যা কিছু ঘটবে তারমধ্যে কোনও না কোনও কারণ একটা আছেই। তবে কিছু কারণের উত্তর আমরা খুঁজে পাই আর কিছুর পাই না।

Read More »

নৈমিষারণ্যের দুটি রাত ও একটি মেয়ে – দ্বিতীয় পর্ব – শিবশংকর ভারতী

Naimisaranya

নৈমিষারণ্যের যেদিকে তাকাই সেদিকেই অসংখ্য রকমের গাছ। আম, পেয়ারা, হরীতকী, বহেড়া আর নানান গাছে ভরা বনভূমি। কিছু চন্দন গাছ রয়েছে ছড়িয়ে ছিটিয়ে। পরিত্যক্ত যজ্ঞকুণ্ড চোখে পড়ে অরণ্যের মুক্তপ্রাঙ্গণে।

Read More »

নৈমিষারণ্যের দুটি রাত ও একটি মেয়ে – প্রথম পর্ব – শিবশংকর ভারতী

Faizabad

পুনমের হাসির স্ট্রোকগুলো আমার হৃদপিণ্ডকে যেন দুমড়ে দিচ্ছে। ভয়ে গলা শুকিয়ে কাঠ হয়ে এল। এমন অবস্থায় এর আগে পড়িনি কখনও। ছেলে হলে তো কোনও কথাই ছিল না। এ যে একেবারে পূর্ণযৌবনা।

Read More »

বীণাপাণির বাহন সংবাদ

Saraswati Puja

শ্বেতপদ্মে আসীন দেবীর পরনে শ্বেতশুভ্র বস্ত্র। সাদা রঙের বীণা, রুদ্রাক্ষ ও পুস্তক দেবীর চার হাতে শোভা পায়। দেবীর পায়ের কাছে অনুগত বাহন রাজহংস স্বস্থানে বিরাজমান।

Read More »