Wednesday , February 21 2018
BSE Sensex

ফের বড় পতনের শিকার ভারতীয় শেয়ার বাজার

ফের সপ্তাহের শেষ কর্ম দিবসে বড় পতনের শিকার হল ভারতীয় শেয়ার বাজার। এদিন দিনের শেষে সেনসেক্স ৪০৭ পয়েন্ট পড়ে কোনওক্রমে ৩৪ হাজারের গণ্ডিতে থেকে গিয়েছে। সেনসেক্স বন্ধ হয়েছে ৩৪ হাজার ৫ পয়েন্টে। অন্যদিকে নিফটি ১২১ পয়েন্ট পড়ে ১০ হাজার ৪৫৪ পয়েন্টে বন্ধ হয়েছে। যতটা দ্রুত ভারতীয় শেয়ার বাজারে শেষ একমাসে উঠেছিল। তারচেয়েও অনেক বেশি দ্রুত গতিতে তা শেষ কদিনে পড়েছে। কেন্দ্রীয় বাজেট ও বিশ্ব বাজারে সেল অফের ধুম বাজারকে কোথায় দাঁড় করায় তা নিয়েই আপাতত আলোচনায় ব্যস্ত শেয়ার বিশেষজ্ঞেরা।

গত মঙ্গলবার ভারতীয় শেয়ার বাজারের দরজা খোলার পরই হুড়মুড়িয়ে পড়ে গিয়েছিল সূচক। সেই আতঙ্কের স্মৃতি এখনও তাজা। টানা ৫ দিন পতনের গত বৃহস্পতিবার প্রথম বাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল। সেনসেক্স, নিফটি ছিল উর্ধ্বমুখী। সকলেই ভাবছিলেন, তবে হয়তো ফাঁড়া কেটে গেছে। এবার ফের চড়বে বাজার। কিন্তু সম্ভাবনায় জল ঢেলে শুক্রবার বাজারে ফের শুরু হয় পতন। দ্রুত গতিতে পড়তে থাকে বাজার। একসময়ে ৫৫০ পয়েন্টের বেশি পড়ে যায় মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স। নিফটি পড়ে যায় ১৫০ পয়েন্টের বেশি।

শেয়ার বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মার্কিন মুলুকে মুদ্রাস্ফীতির আশঙ্কা রয়েছে। যার জেরে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক সুদের হার বাড়াতে পারে। আপাতত সেই ভয়ে পেয়ে বসেছে মার্কিন বাজারকে। যার জেরে শুরু হয়েছে প্রফিট বুকিংয়ের হুড়োহুড়ি। যা মার্কিন বাজারকে হুড়মুড়িয়ে ফেলে দিচ্ছে। আর তারই প্রভাব সুনামির মত গিয়ে আছড়ে পড়ছে বিশ্বের অন্যান্য বাজারে।

ভারতীয় শেয়ার বাজারের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এদিন বাজার খোলার আগেই প্রমাদ গুনছিলেন। কারণ তার আগেই মার্কিন ওয়ালস্ট্রিট ফের একটা বড় ধসের মুখে পড়েছে। সেল অফের ধাক্কায় ডাও জোন্স হুহু করে পড়েছে। যার প্রভাব এদিন সকাল থেকেই এশীয় বাজারের ওপর আছড়ে পড়ে। হংকং, জাপান, কোরিয়া সহ সব বাজারেই পতন চোখে পড়ার মত ছিল। গ্লোবাল সেল অফের এই চরম ধাক্কা যে ভারতীয় শেয়ার বাজারে পড়বে, তা নিয়ে কোনও সন্দেহের অবকাশ ছিলনা। হয়েছেও তাই। বাজার খোলার পরই ফের মাথায় হাত পড়ে দালাল স্ট্রিটের। গত মঙ্গলবার সকালের দিকে ধসের পর বিকেলের দিকে অনেকটা সামলে নিয়েছিল বাজার। কিন্তু এদিন পতন প্রায় একই জায়গায় রয়ে গেল দিনভর। বন্ধ হওয়ার আগে যৎস্যমান্য কমেছে সূচকের অঙ্ক।

About News Desk

Check Also

Punjab National Bank

পিএনবি-র একটি শাখায় ১১,৩০০ কোটির অবৈধ লেনদেনের খোঁজ, পড়ল ব্যাঙ্কের শেয়ারদর

রাষ্ট্রায়ত্ত পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মুম্বইয়ের একটি শাখায় ধরা পড়ল ১১ হাজার ৩০০ কোটি টাকার অবৈধ লেনদেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *