Saturday , December 7 2019
Bombay Stock Exchange
ফাইল : মুম্বই শেয়ার বাজার, ছবি - আইএএনএস

জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা কমানোয় প্রভাব শেয়ার বাজারে

টানা চতুর্থ বারের জন্য রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বৃদ্ধির হারকে ঠিক রাখতেই এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কিন্তু তা সত্ত্বেও এদিন কেন্দ্রীয় ব্যাঙ্ক কমিয়ে দিয়েছে চলতি অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা। যা ধাক্কা দিয়েছে লগ্নিকারীদের। আরবিআই এদিন জিডিপি-র লক্ষ্যমাত্রা ৭ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ করে দিয়েছে। এটা সামনে আসতেই তার প্রভাব সরাসরি গিয়ে পড়ে ভারতীয় শেয়ার বাজারে। পড়তে শুরু করে বাজার।

বাজার খোলা থাকাকালীন প্রায় ২৮৬ পয়েন্ট পড়ে যায় বাজার। দিনের শেষে অবশ্য অনেকটা ঘুরে দাঁড়ায়। কিন্তু রেপো রেট কমানোর কোনও সুফল এদিন ঘরে তুলতে পারেনি বাজার। বরং দিনের শেষে মঙ্গলবারের সূচকই ধরে রেখেছে মুম্বই শেয়ার বাজার। সেনসেক্স এদিন দিনের শেষে ৯ পয়েন্ট পড়ে বন্ধ হয় ৩৬ হাজার ৬৯০ পয়েন্টে। নিফটিও একদম এক ফল করেছে। গত দিনের জায়গা ধরে রেখেছে। বুধবার দিনের শেষে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক পড়ে ৭ পয়েন্ট। ১০ হাজার ৮৫৫ পয়েন্টে বন্ধ হয় নিফটি।

মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে বাণিজ্যিক লড়াইকে কেন্দ্র করে বিশ্ব বাজার এমনিতেই গত সপ্তাহ থেকে বড় একটা ভাল ফল করছে না। এই অবস্থায় ভারতীয় শেয়ার বাজারে যদি ঘরোয়া বিষয় প্রভাব ফেলতে শুরু করে তবে বাজার ধাক্কা খাওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। এই অবস্থায় লগ্নিকারীদের সতর্ক থাকার পরামর্শই দিচ্ছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Advertisements
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *