Saturday , December 7 2019
Stock Market
ফাইল : বাজারের পতনে হতাশ শেয়ার কারবারিরা, ছবি - আইএএনএস

৩৭০ প্রত্যাহার, পড়ে গেল ভারতীয় শেয়ার বাজার

জম্মু কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা ৩৭০ ধারা প্রত্যাহার করেছে কেন্দ্র। রাজ্যসভায় এ বিষয়ে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার আগে প্রধানমন্ত্রীর বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। কাশ্মীর রাজ্যেরই বিলুপ্তি ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে সেটিকে ভাগ করে ফেলা। এসব খবর সামনে যখন আসে তখন ভারতীয় শেয়ার বাজার খোলা। খুব স্বাভাবিকভাবেই এর প্রভাব শেয়ার বাজারে পড়ে। কাশ্মীর জুড়ে সেনা মোতায়েন, ৩৭০ প্রত্যাহার বড় প্রভাব ফেলে বাজারে। যদিও তার আগে থেকেই বাজার ছিল নিম্নমুখী।

মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত জটিলতা প্রভাব ফেলেছে গোটা বিশ্বের বাজারেই। প্রায় সব বাজারই নিম্নমুখী ছিল। ফলে ভারতীয় বাজারেও তার প্রভাব ছিল স্বাভাবিক। তাই সোমবার বাজার খোলার পর থেকেই বাজারের সূচক ছিল নিম্নমুখী। সেই অবস্থায় ৩৭০ প্রত্যাহার মরার ওপর খাঁড়ার ঘা-টা মেরে দেয়। বাজার এক সময়ে ৭০০ পয়েন্টের ওপর পড়ে যায়। যদিও বন্ধ হওয়ার আগে কিছুটা ঘুরে দাঁড়ায় বাজার।

সোমবার বাজার বন্ধ হওয়ার সময় মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৪১৮ পয়েন্ট পড়ে বন্ধ হয় ৩৬ হাজার ৬৯৯ পয়েন্টে। অন্যদিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচর নিফটি বন্ধ হয় ১০ হাজার ৮৬২ পয়েন্টে। পতন হয় ১৩৪ পয়েন্টের। নিম্নমুখী এই প্রবণতা যদি বজায় থাকে তবে বাজার আরও নিচে চলে যাবে এ নিয়ে কোনও সন্দেহ নেই। সপ্তাহের শুরুটাই যা হল তাতে গোটা সপ্তাহটা নিয়েই এখন কপালের ভাঁজ পুরু হয়েছে শেয়ার বাজারের সঙ্গে যুক্ত মানুষজনের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Advertisements
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *