Monday , June 24 2019
Bombay Stock Exchange
ফাইল : মুম্বই শেয়ার বাজার, ছবি - আইএএনএস

রেকর্ড উত্থান, ৪০ হাজার পার করল ভারতীয় শেয়ার বাজার

সকালে ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র দুর্দান্ত ফলের ইঙ্গিত নজর কাড়ছিল। সময় যত গড়িয়েছে ততই গেরুয়া ঝড় বইতে শুরু করেছে দেশ জুড়ে। আর সেই ঝড়ের ধাক্কায় এদিন ভারতীয় শেয়ার বাজারের সূচক সেনসেক্স রেকর্ড গড়ে প্রথমবার পার করল ৪০ হাজারের গণ্ডি। যা দালাল স্ট্রিটে খুশির হাওয়া বইয়ে দেয়।

বৃহস্পতিবার যখন বাজার খোলে তখন এনডিএ ক্ষমতায় ফেরার ইঙ্গিত স্পষ্ট হতে শুরু করে। আর তার জেরেই খোলার পরই বাজার হুহু করে বেড়ে সেনসেক্স পৌঁছে যায় ৪০ হাজার ৩০ পয়েন্টে। যদিও বেলা বাড়ার পর তা কিছুটা কমে ফের ৩৯ হাজারের ঘরে নেমে আসে। তবে ইঙ্গিতটা স্পষ্ট। এক্সিট পোলের কাঁধে ভর করে সেনসেক্স ও নিফটি স্বপ্নের উত্থান দেখেছিল। যদি কেবল সম্ভাবনার ইঙ্গিতে ওই উত্থান হয়ে থাকতে পারে তাহলে এখন যখন ক্ষমতায় ফেরার ইঙ্গিত হাতেকলমে উজ্জ্বল হচ্ছে সেখানে ভারতীয় শেয়ার বাজার কতটা ভাল ফল করতে পারে তা অনুমেয়।

এদিন মুম্বই শেয়ার সূচকের পাশাপাশি দারুণ ফল করেছে নিফটিও। ১১ হাজার ৯৯৭ পয়েন্টে পৌঁছে যায় ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক। মাত্র ৩ পয়েন্ট হলেই ১২ হাজারের ম্যাজিক অঙ্ক ছুঁয়ে ফেলত নিফটি। তবে ১১ হাজার ৯৯৭ পয়েন্টও নিজে একটা রেকর্ড। এই উচ্চতায় এর আগে কখনও পৌঁছয়নি নিফটি। যদিও সেনসেক্সের মতই দুপুরে সামান্য কমে নিফটি।

এনডিএ-র ক্ষমতায় ফেরা যত নিশ্চিত হচ্ছে ততই ভারতীয় শেয়ার বাজার চাঙ্গা হচ্ছে। যা অবশ্যই একটা শেয়ার বাজারের জন্য ভাল খবর। এখন দেখার দিনের শেষে কতটা বেড়ে বন্ধ হয় বাজার। তবে এদিন যাই হোক বাজারের চাঙ্গা ভাব কিন্তু আগামী কয়েকদিন বজায় থাকবে বলেই মেনে নিচ্ছেন শেয়ার বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *