Horoscope

মকর রাশির ২০২১ বছরটা কেমন কাটবে ও কি করলে ভালো থাকবেন – শিবশংকর ভারতী

লেখক জ্যোতির্বিদ শিবশংকর ভারতীর কলমে মকর রাশির ২০২১ সালের রাশিফল - কেমন কাটবে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত তার আগাম ধারনা।

যে কোনও মানুষের ব্যক্তিগত জন্মকুণ্ডলীর সার্বিক গ্রহাবস্থানের ওপর নির্ভর করে সুখদুঃখ বা হাসিকান্না। মানসিক শান্তি অশান্তি ইত্যাদি বিষয়গুলি শুধুমাত্র রাশিনির্ভর নয়, সামগ্রিকভাবে গ্রহাবস্থানভিত্তিক। ফলে, ফলের হেরফের হওয়াটা স্বাভাবিক।

এখানে রাশির ওপর ভিত্তি করে ভাগ্যফল নিয়ে যা লেখা তা অভিজ্ঞতায় দেখা একটা আভাস মাত্র। এটাই বাস্তব সত্য বলে ধরে নিয়ে চলাটা কোনও কাজের কথা নয়, চলার কারণও আছে বলে মনে হয় না।

যাই হোক, ‘মানুষের মনের পুষ্টি আর বৃদ্ধির অগ্রগতিতে সবচেয়ে বেশি সাহায্য করে পরিবেশগত শিক্ষা’, একথা বলেছেন ফ্রয়েড। একই সঙ্গে চরিত্রের সংজ্ঞায় পরিবেশের প্রভাব যে কতখানি তা পাওয়া যায় ফ্রয়েডেরই সহকর্মী ও শিষ্য আলফ্রেড অ্যাডলারের কথায়। তিনি চরিত্রের মনোজ্ঞ সংজ্ঞায় বলেছেন, ‘চরিত্র একটি মানসিক সংস্থা। কোনও ব্যক্তি যে পরিবেশের মধ্যে চলাফেরা করে সেই পরিবেশের সঙ্গে সে যে গুণ ও প্রকৃতি নিয়ে আদানপ্রদান করে তাই-ই হল তার চরিত্র।’

টমাস ভ্যান ডি ভেলডি বলেছেন, ‘কোনও মানুষের সেই গুণসমষ্টিই হল তার চরিত্র যেগুলি অন্য লোকের সঙ্গে ব্যবহারে তাদের চোখে ধরা পড়ে এবং যেগুলি অন্য লোক হতে তাকে পৃথক করে দেখায় অর্থাৎ যে গুণগুলি ব্যক্তির আচারে, আচরণে প্রতিক্রিয়ায় ও প্রকৃতিতে পরিস্ফুট হয়ে ওঠে।’

অনেকের রাশিফল মেলে, অনেকের মেলে না। কারণ, তিনটে নক্ষত্র নিয়ে হয় একটা রাশি। রাশি এক হলেও তিনটে নক্ষত্রের ফল আলাদা।

আমি যতটা সম্ভব সবদিক বজায় রেখে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত মোটামুটি বছরটা কেমন যাবে তার সম্ভাব্য ফলাফল লিখতে চেষ্টা করেছি। তবে যেখানে যে রাশির সতর্কতা নির্দেশ করেছি – সেখানে আমার অনুরোধ, অতি অবশ্যই যেন তা পালন করা হয়। নইলে কিন্তু অসম্ভব রকমের অশান্তি ও ক্ষতি অনিবার্য। আমি জ্যোতির্বিদ। করার ক্ষমতা কিছুই নেই – একমাত্র সতর্ক করা ছাড়া।

দেহের কারণে কিছু অর্থ ব্যয় হবে। মানসিক অস্থিরতা বাড়বে। কর্মক্ষেত্রের উন্নতিতেও বেশ বাধা থাকবে। উটকো ঝামেলা আর ব্যয় বাড়বে হু-হু করে।

অধিকাংশ শুভ কাজে বাধা থাকবে। কথা দিয়ে কথার খেলাপ হওয়া, সময়ের কাজ সময়ে করতে না পারা, প্রায়ই মতবিরোধজনিত অশান্তিতে বিব্রত হবেন। এসব সত্ত্বেও অর্থাগম অব্যাহত থাকবে।

অনেকবারই দেবালয় ভ্রমণ হবে। আত্মীয় প্রীতিতে বাধা জন্মাবে। দূরপাল্লায় ভ্রমণ যোগ। নিজ কিংবা কোনও নিকট আত্মীয়ের গৃহে শুভ কর্মানুষ্ঠান, হঠাৎ কোনও দ্রব্য অথবা কমবেশি অর্থলাভ হবে। প্রেমপ্রীতির ক্ষেত্রে প্রায়ই মানসিক শান্তি নষ্ট হবে।

মকরলগ্নের দেহমন ও অন্যান্য সার্বিক চাপ বাধা অস্বস্তি আর অস্থিরতা থাকবে বড্ড বেশি।

কি করলে একটু ভালো থাকবেন :

এখানে যে প্রতিকারগুলি রাশি অনুযায়ী করা হল তা শুধুমাত্র এক বছরের জন্য। প্রতিকারগুলি আমার মনগড়া কোনও কথা নয়। বিভিন্ন সময়ে ভারতের নানা প্রান্তে ভ্রমণকালীন পথচলতি সাধুসঙ্গের সময় লোক-কল্যাণে সাধুদের বলা প্রতিকারগুলিই এখানে করা হল।

প্রতি সোমবার সকাল থেকে রাতের মধ্যে একটা সাদা পদ্ম, না পেলে (পাওয়া যায় কারণ প্রতিদিন দেখেছি ডেড বডিতে সাপ্লাই আছে) সাদা শাপলা ফুল একটা যে কোনও প্রতিষ্ঠিত শিবমন্দিরে স্পর্শ করে রেখে আসলেই হবে। এক বছর এ কাজটা করলে সংসার ও প্রতিষ্ঠা জীবনের সার্বিক কল্যাণ হতে বাধ্য।

Show More

4 Comments

  1. আমার বিবাহীত জীবনে খুব সমস্যা মধ্যে চলছে। কি করলে সমাধান হবে।বলবেন।

  2. Baba ami Aapnak proman janay amar kono upay Bolun amar aobosta khub kharap amar Busnes puro Bondho hoea gacha matha Dhar Dana hoea gacha ami Kichu Bujta parche na ki korbo plse plse plse plse plse amk Doya korun Phon 8334056017

  3. আমি কোনো কাজ পারছি না, এই বছরে কি কোনো কাজ পাওয়ার আসা আছে,,

  4. আমি কোনো কাজ পারছি না, এই বছরে কি কোনো কাজ পাওয়ার আসা আছে,,

Back to top button